আর্কাইভ থেকে বাংলাদেশ

‘কাঁচা বাদাম’ খ্যাত ভুবনের বাজিমাৎ ‘দাদাগিরি’তেও!

‘কাঁচা বাদাম’ খ্যাত ভুবনের বাজিমাৎ ‘দাদাগিরি’তেও!

‘দাদাগিরি’র মঞ্চে এলেন, দেখলেন এবং জয় করলেন অনায়াসে। নিজের প্রতিভায় সবাইকে হারিয়ে শেষ হাসি হেসেছেন ‘কাঁচা বাদাম’ গানখ্যাত ভুবন বাদ্যকার।

এখন ১৯ ফেব্রুয়ারির জন্য আট থেকে ৮০-র রুদ্ধশ্বাস অপেক্ষা। ওই দিন জি বাংলার ‘দাদাগিরি’র মঞ্চে দেখা যাবে দুই ‘ভুবন বিখ্যাত’ ব্যক্তিদের একসঙ্গে। প্রথম জন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলি। দ্বিতীয় জন মাত্র একটি গানের হাত ধরে যিনি বিখ্যাত হয়েছেন গোটা বিশ্বে। তিনি ভুবন বাদ্যকার।

‘বাদামকাকু’ মানেই মুঠো ভর্তি বাদাম। সঙ্গে তাঁর স্বরচিত গান আর নাচ! এবং সবার জন্য শিল্পীর আনা বাদাম আর মিষ্টি। ‘দাদাগিরি’র মঞ্চেও নিজের প্রতিভায় সবাইকে হারিয়ে শেষ হাসি হেসেছেন ভুবনই। ‘দাদা’র হাত থেকে যখন ট্রফি নিয়েছেন, তখন হাততালিতে ফেটে পড়েছে প্রতিযোগিতার মঞ্চ।

ভুবন বাদ্যকার আদ্যপান্ত একজন মাটির মানুষ। তাঁর চলনে, বলনে, কথনে নেই শহুরে জৌলুস । টালিপাড়ার তথ্য থেকে জানা যায়, ‘দাদাগিরি’র জন্মদাতা শুভঙ্কর চট্টোপাধ্যায় তাঁর অনুষ্ঠানে যে যেমন, তাঁকে ঠিক সে ভাবেই ক্যামেরাবন্দি করতে ভালবাসেন। তাই আগে থেকে ভুবন বাদ্যকারকে কিচ্ছু শেখানো হয়নি। শুধু প্রতিযোগিতায় অংশগ্রহেণের আগে তাঁকে খেলার নিয়ম বুঝিয়ে দেয়া হয়েছিল। আর তিনি যা যা জানেন, যেমন গান, বাদাম ইত্যাদির উপরেই তাঁকে প্রশ্ন করেছেন দাদা ।

সৌরভের মুখোমুখি হয়েও বিচলিত না হয়ে সবাইকে চমকে দিয়ে বরং নিজস্ব ভঙ্গিতেই খেলেছেন ভুবন। এবং জিতেছেন দাদাগিরি ট্রফি। শুধু বোতাম টিপে খেলতে গিয়ে একটু সমস্যায় পড়েছিলেন তিনি। জানান পরিচালক শুভঙ্কর চট্টোপাধ্যায়।  ।

ভারতীয় প্রাক্তন ক্রিকেট অধিনায়ক খুঁটিয়ে খুঁটিয়ে জেনে নিয়েছেন ভুবনের ব্যক্তিগত জীবনের কথা। তাঁর গান তানজেনিয়া, দক্ষিণ কোরিয়ায় জনপ্রিয় হওয়ায় প্রশংসা করেছেন। জানা গেছে, দুবরাজপুর গ্রামে ভুবনের মাটির বাড়িতে একটিমাত্র ঘর। সেখানেই সপরিবার থাকেন তিনি। লকডাউনে ছেলে বাইরে ছিল। নিজের চেষ্টায় তাঁকে বাড়ি ফিরিয়ে এনেছেন।

সোশ্যাল মিডিয়া এবং সংবাদমাধ্যমে অনেকেই প্রচার করেছেন ‘ভুবন বিখ্যাত’ হওয়ার পরেই নাকি বাদাম বিক্রি কমে গিয়েছে ‘বাদামকাকু’র! সবাই শুধু তাঁর গানই শুনতে চায়। কেউ নাকি আর বাদাম খেতে চায় না! পুরোটাই যে রটনা, ‘দাদাগিরি’ অনুষ্ঠানে নিজেই বললেন সে কথা । বরং রোজ কম করে চার কেজি বাদাম বিক্রি করেন তিনি । কখনও কখনও সেটা বেড়ে ছয় থেকে আট কেজিও হয়।

অনন্যা চৈতী

 

এ সম্পর্কিত আরও পড়ুন কাঁচা | বাদাম | খ্যাত | ভুবনের | বাজিমাৎ | দাদাগিরিতেও