আর্কাইভ থেকে বাংলাদেশ

ফেইসবুক তসলিমাকে মেরেফেলে এবার নিষিদ্ধ করলো

ফেইসবুক তসলিমাকে মেরেফেলে এবার নিষিদ্ধ করলো

কয়েকদিন আগেই ফেসবুক ‘মৃত’ ঘোষণা করেছিল ভারতে বসবাসরত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিনকে। এবার তাকে সাময়িক নিষিদ্ধ করলো ফেইসবুক।
তসলিমা ভক্তরা মনে করছেন তার বিতর্কিত পোস্টের কারনেই সম্ভবত এ সমায়িক নিষিদ্ধ ঘোষাণা। 

২১ ফেব্রুয়ারি মাতৃভাষা নিয়ে ফেসবুকে লিখেছিলেন তসলিমা নাসরিন। মাতৃভূমি বাংলাদেশে রেখে আসার স্মৃতি ভাগ করে নিয়েছিলেন লেখিকা। কীভাবে বাংলাদেশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়? তারই এক টুকরো উঠে এসেছিল তার লেখায়। ভারতের একটি সংবাদমাধ্যমের পডকাস্টে নিজের জমে থাকা অনুভূতি প্রকাশ করেছিলেন বিতর্কিত এই লেখিকা। 

ভাষা দিবস তাকে কী ‘ফেরত উপহার’ দিল? ফেসবুকে সাময়িক নিষিদ্ধ তিনি। নিষিদ্ধ তার পোস্ট! লেখিকা সে কথা ব্যঙ্গের সুরে জানিয়েছেন তার পেইজে, আমার জন্য একুশে ফেব্রুয়ারির উপহার!

ফেসবুকের নিয়মে, ২৮ দিন তসলিমা নাসরিনের পোস্ট সবার নিচে থাকবে। ৪৫ ঘণ্টা তিনি কোনো পোস্ট বা মন্তব্য লিখতে পারবেন না। আগামী ৫ দিন তিনি কোনো ফেসবুক গ্রুপে যোগ দিতে পারবেন না। তসলিমা নিজের শাস্তির নমুনা পেশ করতেই এবার তার হয়ে মুখ খুলেছেন অনুরাগীরা।

কারও যুক্তি, রিচ নিয়ে বড় সমস্যা দেখি না। আপনার পোস্ট যারা পড়েন, তারা খুঁজেই পড়বেন। কেউ স্পষ্ট দাবি করেছেন, এগুলো ঘটে পোস্ট রিপোর্ট হয় বলে। তোমার শত্রুর অভাব নেই। কারও মতে, আপনার পোস্টে অপ্রিয় সত্য থাকে বলেই এমন হয়। এটি প্রমাণ করে, এখনও নিরীহ কিছু শব্দ সত্যি হলে কতটা শক্তিশালী হতে পারে।

এর আগে নির্বাসিত এই লেখিকার ভেরিফায়েড আইডিতে ঢুকে দেখা যায়, ফেসবুক কর্তৃপক্ষ তাকে মৃত হিসেবে দেখাচ্ছিল। এ ঘটনায় সামাজিক যোগাযোগমাধ্যমটির প্রতি তীব্র ক্ষোভ প্রকাশ করেন নির্বাসিত এ বাংলাদেশি লেখিকা। 

অপর সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে নিজেকে জীবিত উল্লেখ করে আইডি ফেরত দিতে ফেসবুক কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান তিনি। 

মুক্তা মাহমুদ 

এ সম্পর্কিত আরও পড়ুন ফেইসবুক | তসলিমাকে | মেরেফেলে | এবার | নিষিদ্ধ | করলো