আর্কাইভ থেকে বাংলাদেশ

তিনশো টপকালো বাংলাদেশ

তিনশো টপকালো বাংলাদেশ

শিরোনাম পড়েই বুঝতে পারছেন নিশ্চয়, পয়া ভেন্যুতে বাংলাদেশের সংগ্রহটা কতোদূর এগিয়েছে! চট্টগ্রামের জহুর আহম্মেদ চৌধুরী স্টেডিয়ামে, আজ শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) দ্বিতীয় ওয়ানডেতে আফগানিস্তানের বিপক্ষে ৩০৬ রান সংগ্রহ করেছে স্বাগতিকরা। এই ম্যাচ জিতলে টাইগারদের সিরিজ নিশ্চিতের হাতছানি। অপরিবর্তিত একাদশ নিয়ে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন তামিম ইকবাল। তামিম-লিটনের ওপেনিং জুটিতে যোগ করেন ৩৮ রান। ১২ রান করেন তামিম। দ্বিতীয় উইকেটে সাকিব আল হাসানকে নিয়ে ৪৫ রান যোগ করেন লিটন। মাত্র ২০ রান করে রাশিদ খানের শিকার হন তিনি।  

তবে তৃতীয় উইকেটে বাজিমাত করে লিটন-মুশফিক। তাদের দুই জনের ২০২ রানের বিধ্বংসী ইনিংসে ভর করে বড় সংগ্রহের দিকে  এগুতে থাকে স্বাগতিকরা। তাদের দুর্দান্ত ব্যাটিংয়ে ভর করে ৪৪ ওভারেই দলীয় সংগ্রহটা ২৬০ করেন ফেলেন এই দুই ব্যাটার। 

ক্যারিয়ারের পঞ্চম শতক তুলে নেন লিটন দাস। শেষমেষ ১৩৬ রানে থামেন তিনি। ফরিদ আহমেদের বলে আউট হন তিনি। অপরপ্রান্তে নিজের ৪১তম অর্ধশতক হাঁকান মুশি। তারও সুযোগ ছিলো শতক হাঁকানোর কিন্তু ৮৬ রান করে ফরিদ আহমেদের দ্বিতীয় শিকার হয়েছেন তিনি। 

শতক না করতে পারার আক্ষেপ থাকলেও এ  ম্যাচে বাংলাদেশের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সাকিব আল হাসানকে টপকে দ্বিতীয় স্থানে উঠে এলেন মুশি। তবে শীর্ষে রয়েছেন বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। তামিমের রান ৭ হাজার ৬৮৬। দ্বিতীয় স্থানে থাকা মুশফিকের সংগ্রহ ৬ হাজার ৬’শ ৪৩। আর তৃতীয় স্থানে থাকা সাকিবের রান ৬ হাজার ৬৩০।

শেষদিকে, মাহমুদউল্লাহ ৬ রান এবং আফিফ হোসেনের ১৩ রানের অপরাজিত ইনিংসে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৪ উইকেট হারিয়ে ৩০৬ রান করে লাল-সবুজরা। 

আজকের (শুক্রবার) ম্যাচে জিততে পারলে ইংল্যান্ডকে টপকে আইসিসি ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে চলে যাবে তারা। বর্তমানে ১৫ ম্যাচে ৯৫ পয়েন্ট রয়েছে ইংল্যান্ডের। ১৩ ম্যাচে ৯০ পয়েন্ট রয়েছে বাংলাদেশের। ১২ ম্যাচে ৭৯ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে ভারত।

হাসিব মোহাম্মদ 

 

এ সম্পর্কিত আরও পড়ুন তিনশো | টপকালো | বাংলাদেশ