আর্কাইভ থেকে বাংলাদেশ

ইউক্রেনের পাশে মিত্ররা

ইউক্রেনের পাশে মিত্ররা

রাশিয়ার হামলার পর ইউক্রেনের পাশে দাঁড়িয়েছে তার মিত্ররা। রাশিয়ার হামলা শুরুর পর প্রথম দিকে ইউক্রেনকে সাহায্য করা নিয়ে অন্যান্য দেশগুলোতে দ্বিধাদ্বন্দ্ব থাকরেও এখন অনেক দেশেই তাদের পাশে দাঁড়িয়েছে।

ইউক্রেনের পাশে অস্ট্রেলিয়া: রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে অস্ত্র সরবরাহে তহবিল গঠন করবে অস্ট্রেলিয়া। এমন ঘোষণা দেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। আজ  রোববার (২৭ ফেব্রুয়ারি) সকালে সিডনির একটি গির্জায় ইউক্রেনিয়ান-অস্ট্রেলিয়ানদের সঙ্গে প্রার্থনায় যোগ দিয়ে এ ঘোষণা দেন তিনি। এর আগে ক্যানবেরার পক্ষ থেকে বলা হয়েছিল যে, প্রাণঘাতী নয় এমন সামরিক সরঞ্জাম ইউক্রেনকে সরবরাহ করা হবে। 
 
সমরাস্ত্র দিচ্ছে জার্মানি-নেদারল্যান্ডস: ইউক্রেনে ক্ষেপণাস্ত্র ও ট্যাংকবিধ্বংসী অস্ত্র পাঠাচ্ছে জার্মানি এবং নেদারল্যান্ডস। ভূমি থেকে আকাশে উৎক্ষেপণযোগ্য ৫০০ ক্ষেপণাস্ত্র এবং এক হাজার ট্যাংকবিধ্বংসী অস্ত্র পাঠানোর ঘোষণা দিয়েছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে এক টুইট বার্তায় এ ঘোষণা দেন জার্মান চ্যান্সেলর। বিশ্বের প্রধান আর্থিক লেনদেন পরিষেবা সুইফট থেকে রাশিয়াকে বাদ দিতে সম্মত হয়েছে জার্মানি ও তার পশ্চিমা মিত্ররা। এছাড়া ধনী রাশিয়ানদের গোল্ডেন পাসপোর্টও সীমিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। একইসঙ্গে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন ঠেকাতে তৃতীয় দফা নিষেধাজ্ঞা নির্ধারণ করার প্রক্রিয়া চলছে। স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) রাতে জার্মান সরকারের একজন মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।
 
সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র: ইউক্রেনকে ৩৫০ মিলিয়ন মার্কিন ডলার সামরিক সহায়তা দিচ্ছে যুক্তরাষ্ট্র।মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ সামরিক সহায়তার অনুমোদনও স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) দুপুরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন।
 
অস্ত্র-জ্বালানি পাঠাচ্ছে ফ্রান্সও: ইউক্রেনে আরও সামরিক সরঞ্জাম ও জ্বালানি পাঠাচ্ছে ফ্রান্স। একই সঙ্গে দেশটি রাশিয়ার ওপর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ জোরদার করবে। স্থানীয় সময় শনিবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে ফ্রান্সের প্রেসিডেন্ট দপ্তর এলিসি থেকে দেয়া বিবৃতিতে এ তথ্য জানানো হয়। 
 
ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশের আকাশসীমা ব্যবহারে নিষেধাজ্ঞা: ইউরোপীয় ইউনিয়নের সদস্য দেশ রাশিয়ার জন্য তাদের আকাশসীমা বন্ধ করে দেবে। ফলে রাশিয়ার বিমান ইউরোপের আকাশসীমা ব্যবহার করতে পারবে না। রাশিয়ার তাস নিউজ এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।
 
রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন গেলো বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। রাজধানী কিয়েভসহ বেশ কয়েকটি বড় শহরে তুমুল লড়াই চলছে। আতঙ্কে ইউক্রেন ছেড়ে ইউরোপের দেশগুলোতে প্রবেশের চেষ্টা করছে লাখ লাখ শরণার্থী। আগ্রাসন শুরুর পর এখন পর্যন্ত প্রায় দেড় লাখের বেশি শরণার্থী ইউক্রেন থেকে পোল্যান্ডে প্রবেশ করেছেন। পোল্যান্ডের বর্ডার গার্ড এজেন্সি এ তথ্য নিশ্চিত করেছে।  খবর বিবিসি।
 

এ সম্পর্কিত আরও পড়ুন ইউক্রেনের | পাশে | মিত্ররা