আর্কাইভ থেকে বাংলাদেশ

রাশিয়ায় বাতিল হলো ভলিবল চ্যাম্পিয়নশিপ!

রাশিয়ায় বাতিল হলো ভলিবল চ্যাম্পিয়নশিপ!

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে। তাতে শুধু দুই দেশের কূটনৈতিক সমস্যা সৃষ্টি  হয়েছে তাই নয়, বিশ্ব ক্রীড়াঙ্গনেও এর প্রভাব পড়েছে। এ বছর অগাস্ট ও সেপ্টেম্বরে বিশ্ব ভলিবল চ্যাম্পিয়নশিপ হওয়ার কথা ছিলো রাশিয়াতে। কিন্তু যুদ্ধাবস্থার মধ্যে  তা সরিয়ে নেওয়ার কথা জানিয়েছে আন্তর্জাতিক ভলিবল ফেডারেশনের (এফআইভিবি)।

আজ মঙ্গলবার (০১ ফেব্রুয়ারি) সংস্থার এক বিবৃতিতে জানানো হয়, ইউক্রেনে সামরিক অভিযানের কারণে রাশিয়া এখন এই প্রতিযোগিতা আয়োজন করতে পারবেনা না। এফআইভিবির বিবৃতিতে বলা হয়েছে, “ইউক্রেনে সামরিক হামলার পর উদ্ভূত পরিস্থিতি এবং ইউেক্রনের জনসাধারণের নিরাপত্তা নিয়ে এফআইভিবি উদ্বিগ্ন।“

একের পর এক আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা থেকে রাশিয়াকে বহিষ্কার করার যে প্রক্রিয়া শুরু হয়েছে, বিশ্ব ভলিবল ফেডারেশনের এই সিদ্ধান্ত তার সর্বশেষ। এর আগে, বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক ফিফা এবং ইউরোপীয় ফুটবল সংস্থা ইইএফআ রাশিয়ার সমস্ত ফুটবল ক্লাব এবং রুশ জাতীয় ফুটবল দলকে সব ধরণের প্রতিযোগিতা থেকে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত নিষিদ্ধ করেছে।

আগামী মাসে রাশান ফুটবল দল বিশ্বকাপের প্লে-অফ ম্যাচগুলো খেলতে পারবেনা। এছাড়া. রুশ মহিলা ফুটবল দলও ইউরো ২০২২ ফুটবল প্রতিযোগিতায় নিষিদ্ধ থাকবে।

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন রাশিয়ায় | বাতিল | হলো | ভলিবল | চ্যাম্পিয়নশিপ