আর্কাইভ থেকে বাংলাদেশ

ক্রিকেটের তারকা রডনি মার্শের মৃত্যু!

ক্রিকেটের তারকা রডনি মার্শের মৃত্যু!

অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার রডনি মার্শ মারা গেছেন। হৃদরোগে আক্রান্ত হয়ে ৭৪ বছর বয়সে আজ শুক্রবার (০৪ মার্চ) শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই উইকেটরক্ষক ব্যাটার। 

সপ্তাহখানেক আগে একটি চ্যারিটি ম্যাচের জন্য কুইন্সল্যান্ড গিয়েছিলেন মার্শ। সে সময় হঠাৎ করেই হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন তিনি। এরপর হাসপাতাল থেকে জীবিত ফিরলেন না। মার্শ পাড়ি জমালেন অনন্তলোকে।

খেলা থেকে অবসরের পর মাঠের সাথেই ছিলেন তিনি। গ্রহণ করেন অস্ট্রেলিয়ান ক্রিকেট একাডেমির প্রধানের দায়িত্ব। নিজের অভিজ্ঞতা আর ক্রিকেট জ্ঞান দিয়ে গড়ে তোলেন বহু ক্রিকেটার। রডনি মার্শের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স। মার্শের চলে যাওয়াকে ক্রিকেটের জন্য অপূরণীয় ক্ষতি বলে জানিয়েছেন তিনি।

সর্বকালের অন্যতম সেরা উইকেটরক্ষক বলা হতো এই অজি তারকাকে। ৩৫৫ ডিসমিসাল করে গড়েছেন বিশ্ব রেকর্ড। খেলোয়াড়ি জীবনে অস্ট্রেলিয়ার জার্সিতে ৯৬টি টেস্ট খেলেন তিনি। ২৬ গড়ে ৩ হাজার ৬৩৩ রান। আর ওয়ানডেতে ৯২ ম্যাচে ২০ গড়ে করেন ১ হাজার ২২৫ রান।

তার তিন ছেলের মধ্যে দুই ছেলে ড্যানিয়েল ও জেমি মার্শ খেলেছেন দেশটির প্রথম শ্রেণির ক্রিকেট। আর পল মার্শ কাজ করেন অস্ট্রেলিয়ার ক্রিকেট প্রশাসনে।


হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন ক্রিকেটের | তারকা | রডনি | মার্শের | মৃত্যু