আর্কাইভ থেকে বাংলাদেশ

আগুনে ঘি ঢালবেন না: যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

আগুনে ঘি ঢালবেন না: যুক্তরাষ্ট্রকে চীনের হুঁশিয়ারি

ইউক্রেন রাশিয়া যুদ্ধের এগারোতম দিন আজ। বিশ্বব্যাপী নিন্দা এবং পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞাগুলোকে তোয়াক্কা না করেই ইউক্রেনের উপর হামলা চালিয়েছে রাশিয়া। এ সঙ্কটময় মুহুর্তে আগুনে ঘি ঢেলে সেই যুদ্ধকে আরও উসকে দেয়া যুক্তরাষ্ট্রের এমন যেকোনো পদক্ষেপের বিরোধিতা করবে বলে জানিয়েছে চীন।

গ্লোবাল টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিংকেনকে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াঙ ইয়ি বলেছেন, ইউক্রেন ও রাশিয়ার সমস্যা সমাধানে তিনি সরাসরি আলোচনাকে গুরুত্ব দেন।

এ সময় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়ান চলমান সংকট দ্রুত নিরসনে ‘সমঝোতা’র আহ্বান জানিয়ে বলেছেন ইউরোপের নিরাপত্তা কৌশল নিয়ে আলোচনার প্রয়োজন।

তিনি আরও বলেন, রাশিয়ার নিরাপত্তার কথা ভেবে যুক্তরাষ্ট্র ও ইউরোপকে ন্যাটোর সম্প্রসারণের নেতিবাচক দিকগুলোর ওপর মনোযোগ দিতে হবে।
তবে এখন পর্যন্ত রাশিয়ার হামলার ব্যাপারে কোন মন্তব্য করেনি চীন।

এদিকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের বার্তায় জানানো হয়, ব্লিনকেন চীনের পররাষ্ট্রমন্ত্রীকে বলেছেন ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে বিশ্ব ঐক্যবদ্ধভাবে কাজ করবে এবং এই আগ্রাসনের কারণে মস্কোকে যেন চরম মূল্য দিতে হয়, তা নিশ্চিত করতে হবে।

উল্লেখ্য, গেলো বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে।

সূত্র: বিবিসি।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন আগুনে | ঘি | ঢালবেন | যুক্তরাষ্ট্রকে | চীনের | হুঁশিয়ারি