আর্কাইভ থেকে বাংলাদেশ

ডিপিএলের উদ্ধোধনী দিনেই দুই অঘটন

ডিপিএলের উদ্ধোধনী দিনেই দুই অঘটন

মিরপুরে নবাগত রূপগঞ্জ টাইগার্স ক্রিকেট ক্লাবের কাছে হেরে গেছে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড। আরেক নবাগত সিটি ক্লাবকে পাত্তাই দেয়নি শিরোপাপ্রত্যাশী দল প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাব। বিকেএসপিতে ৫০ রানের জয়ে প্রিমিয়ার লিগে যাত্রা শুরু করলো তারা। 

সাভারের বিকেএসপির তিন নম্বর মাঠে মুখোমুখি হয় প্রাইম ব্যাংক ও সিটি ক্লাব। যেখানে আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৬৫ রান করে প্রাইম ব্যাংক। জবাব দিতে নেমে ৪৫.২ ওভারে ২১৫ রানে অলআউট হয়ে গেছে সিটি ক্লাব।

২৬৬ রানের লক্ষ্যে খেলতে নেমে দুই ওপেনার শাহরিয়ার কোমল ও তৌফিক খান তুষার মিলে ৭ ওভারে ৪২ রান এনে দিয়েছিলেন সিটি ক্লাবকে। ২৯ রান করা তুষারকে ফিরিয়ে জুটি ভাঙেন বাঁহাতি স্পিনার রাকিবুল হাসান। আরেক ওপেনার কোমলকে (২৩) ফেরান শেখ মেহেদি হাসান।

এরপর মইনুল ইসলাম সোহেল ৩১, রাজিবুল ইসলাম ২৬ ও অধিনায়ক জাওয়াদ রুয়েল ৩৭ রানের অপরাজিত ইনিংস খেললেও ২১৫ রানের বেশি করতে পারেনি সিটি ক্লাব। তাদেরকে ২৮ বল আগেই অলআউট করে জয়ীর বেশে মাঠ ছেড়েছে প্রাইম ব্যাংক।

অফস্পিন জাদুতে মেহেদি হাসান নিয়েছেন ৩ উইকেট। এছাড়া বাঁহাতি স্পিনার রাকিবুল ও লেগস্পিনার অলক কাপালির শিকার ২টি করে উইকেট। ম্যাচসেরার পুরস্কারও উঠেছে মেহেদির হাতে। তিনি ব্যাট হাতেও করেছিলেন ১৬ বলে ২৭ রান।

ম্যাচের প্রথম ইনিংসে ফিফটি পেরিয়েছিলেন একমাত্র এনামুল হক বিজয়। তিনি সাজঘরে ফেরার আগে ৮২ বল থেকে করেন ৬০ রান। এছাড়া ভারতীয় রিক্রুট অভিমান্যু ইশ্বর ৩০, নাসির হোসেন ৩২, শামসুর রহমান শুভ ৪৫ ও অলক কাপালি করেন ৪০ রান।

এদিকে, আসরের উদ্বোধনী ম্যাচেই অঘটন ঘটালো ঢাকা প্রিমিয়ার লিগের নবাগত দল রূপগঞ্জ টাইগার্স। বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেডকে রীতিমতো উড়িয়ে দিলো দলটি। জাকির হাসানের সেঞ্চুরি ও মিজানুর রহমানের দারুণ ব্যাটিংয়ে ৭ উইকেটের সহজ জয় পেয়েছে তারা। তাও কি না ৪৮ বল হাতে রেখে।

অবশ্য দলটি প্রিমিয়ার লিগে নতুন হলেও, দলের খেলোয়াড় সবাই ঘরোয়া ক্রিকেটের নিয়মিত পারফর্মার। জাকির-মিজান ছাড়াও মার্শাল আইয়্যুব, ফরহাদ রেজা, ফজলে রাব্বি, এনামুল জুনিয়র, আরিফুল হক, শফিকুল ইসলাম, মুকিদুল ইসলাম মুগ্ধদের মতো পরীক্ষিত পারফরমারদের নিয়েই দল সাজিয়েছে রূপগঞ্জ টাইগার্স।

আগে ব্যাট করে নাইম শেখের সেঞ্চুরির পর সাইফউদ্দিনের ফিনিশিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ২৫৫ রানের সংগ্রহ পায় আবাহনী। আগে ব্যাট করতে নেমে শুরুটা তেমন ভালো ছিলো না তাদের। হালের আলোচিত ওপেনার মুনিম শাহরিয়ার আউট হয়ে যান মাত্র ১ রান করে। এরপর ব্যর্থ হন জাকের আলি অনিক (৪), তৌহিদ হৃদয় (৭) ও বিদেশি রিক্রুট নাজিবউল্লাহ জাদরান (৩)। ফলে ৪৮ রানেই পড়ে যায় ৪ উইকেট।

রুপগঞ্জের পক্ষে বল হাতে সর্বোচ্চ ৩টি উইকেট নিয়েছেন মুকিদুল মুগ্ধ। এছাড়া শরিফউল্লাহর শিকার ২ উইকেট। অতিরিক্ত খাত থেকে ২৮ রান পেয়েছে আবাহনী।

২৫৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতেই ১৬৬ রান যোগ করেন দুই ওপেনার জাকির ও মিজানুর। টি-টোয়েন্টি ফরম্যাটে হওয়া সবশেষ প্রিমিয়ার লিগে ৪১৮ রান করে সর্বোচ্চ স্কোরার ছিলেন মিজানুর। এবারের আসরেও প্রথম ম্যাচে তার ব্যাট থেকে এলো ১২ চার ও ৩ ছয়ের মারে ৮২ বলে ৯৩ রানের ইনিংস।  মাত্র ৩ উইকেট হারিয়ে ৪২ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে য়ায় তারা। 

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন ডিপিএলের | উদ্ধোধনী | দিনেই | দুই | অঘটন