আর্কাইভ থেকে বাংলাদেশ

মাস্টার প্লান অনুযায়ী উন্নয়ন হবে মোংলা বন্দরের

মাস্টার প্লান অনুযায়ী উন্নয়ন হবে মোংলা বন্দরের

জাতীয় উন্নয়ন পরিকল্পনার সাথে সংগতি রেখে ‘কৌশলগত মাস্টার প্লান’ অনুযায়ী মোংলা বন্দরের উন্নয়ন বাস্তবায়ন করা হবে। এরই মধ্যে মাস্টার প্লানের রুপরেখা প্রতিবেদন জমা দিয়েছে জার্মানের বেসরকারী প্রতিষ্ঠান “ইনরোস ল্যাকনার এসই”। প্রতিষ্ঠানটির বিশেষজ্ঞ অগাস্টিন জোহানেস প্রতিবেদনটি বন্দর কর্তৃপক্ষের কাছে জমা দেন।

গত দুই বছর আগে টেন্ডারের মাধ্যমে এই প্রতিষ্ঠানকে বন্দরের অবকাঠামোগত উন্নয়নের জন্য একটি মাস্টার প্লানের দায়িত্ব দেওয়া হয়।

আজ বৃহস্পতিবার (৩১ মার্চ) সকাল ১০ টায় মোংলা বন্দর কর্তৃপক্ষের সভাকক্ষে কর্মশালার মাধ্যমে এই মাস্টার প্লানের কথা জানান, চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা। 

তিনি বলেন, মোংলা বন্দর কৌশলগত মাস্টার প্লান বাস্তবায়নের জন্য বন্দর সংশ্লিষ্ট সড়ক ও জনপথ বিভাগ, রেল কর্তৃপক্ষ, বিআইডবিøউটিএ, বন ও পরিবেশ, জাতীয় নদী রক্ষা কমিশন, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন, কাস্টমস কর্তৃপক্ষ ও বন্দর ব্যবহারকারীসহ সকল সংস্থার মাধ্যমে এর বাস্তবায়ন সম্ভব হবে।

বন্দর কর্তৃপক্ষের পদস্থ এই কর্মকর্তা আরও বলেন, মোংলা বন্দরের এই মাস্টার প্লানের মূল লক্ষ্য জাতীয় উন্নয়ন পরিকল্পনার সাথে সংগতি রেখে কৌশলগত উন্নয়নের লক্ষ্যে ২০২৫ এর অর্জন এবং ডেল্টা প্ল্যান ২১০০ অর্জন। যাতে করে এই বন্দর জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।

বন্দরে অনুষ্ঠিত এই কর্মশালায় উপস্থিত ছিলেন, বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল ও উন্নয়ন) মো. ইমতিয়াজ হোসেন, সচিব ও হারবার মাষ্টার কমান্ডার শেখ ফকর উদ্দিন, প্রধান অর্থ ও হিসাব রক্ষন মোঃ সিদ্দিকুর রহমান, পরিচালক

ট্রাফিক মো. মোস্তফা কামাল শিপিং এজেন্ট এ্যাসোশিয়েশনের চেয়ারম্যান ক্যাপ্টেন রফিকুল ইসলাম এবং জার্মানের মাষ্টার প্লান প্রতিষ্ঠানের অগাষ্টিন জোহানেস ও রালফ আলফ্রেড বেরেন্স।

 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন মাস্টার | প্লান | অনুযায়ী | উন্নয়ন | হবে | মোংলা | বন্দরের