আর্কাইভ থেকে বাংলাদেশ

লকডাউনে চীনের অর্থনীতি কোন পথে

লকডাউনে চীনের অর্থনীতি কোন পথে

গোটা বিশ্ব যখন করোনার দুঃস্বপ্ন ভুলে ধীরে ধীরে স্বাভাবিক জীবনযাত্রায় ফিরছে, তখন চীনের বাণিজ্যিক রাজধানী সাংহাইসহ দেশটির একাধিক শহর লকডাউনের কবলে। এই পরিস্থিতিতে সে দেশের আর্থিক অগ্রগতি গুরুতরভাবে ব্যাহত হতে পারে বলে শঙ্কা বিভিন্ন আন্তর্জাতিক ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের।

নোমুরা ব্যাংক এবং আমেরিকার একটি সংবাদসংস্থার যৌথ সমীক্ষা বলছে, এই মুহূর্তে চীনের ৪৪টি শহরে সম্পূর্ণ বা আংশিক লকডাউন চলছে। সংক্রমণের হার কমারও কোনও ইঙ্গিত নেই। এমন অবস্থা চলতে থাকলে দেশটিতে ‘জাতীয় সঙ্কট’ তৈরি হতে পারে বলে ইঙ্গিত দেয়া হয়েছে ওই সমীক্ষায়।

চীনের বাণিজ্যিক রাজধানী সাংহাইয়ে প্রায় তিন কোটি মানুষের বসবাস। সেখানে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার কারণে ২৮ মার্চ থেকে লকডাউন ঘোষণা করেছে সরকার। ফলে বাসিন্দারা গৃহবন্দি। বাসিন্দাদের উপর নজরদারির জন্য ড্রোন ক্যামরাও ব্যবহার করছে পুলিশ, প্রশাসন।

যদিও কোভিডে আক্রান্তদের আইসোলেশনের জন্য সে শহরে পর্যাপ্ত জায়গারও অভাব দেখা দিয়েছে। পরিস্থিতি সামাল দিতে রবিবার শহরবাসীদের ঘর চেয়েছে স্থানীয় প্রশাসন।

সাংহাইয়ের বাসিন্দাদের একাংশের দাবি, কড়া লকডাউন তুলে দিয়ে টিকাকরণে জোর দিক সরকার। পাশাপাশি, টিকার বণ্টনের ক্ষেত্রেও অসাম্য থেকে যাচ্ছে বলে অভিযোগ সামনে এসেছে।

এ সম্পর্কিত আরও পড়ুন লকডাউনে | চীনের | অর্থনীতি | পথে