আর্কাইভ থেকে বলিউড

‘আমি চিরতরুণ নই’

‘আমি চিরতরুণ নই’
গেলো কয়েক বছরের বিরতির পর চলতি বছরে বড় পর্দায় ফিরেছেন বলিউডের বাদশা। শুধু যে ফিরেইছেন, তা নয়। ফিরেছেন বাদশার ভঙ্গিতেই। সে হিসেবে ধরতে গেলে শাহরুখ খানের অভিনয় জীবনের অন্যতম সেরা বছর ২০২৩। ২০১৮ সালে ‘জ়িরো’র মতো ব্যর্থ ছবির মাধ্যমে বছর শেষ করেছিলেন তিনি। তারপর করোনা মহামারি এবং লকডাউনের জেরে কয়েক বছরের লম্বা বিরতি। চার বছরের বেশি সময় পরে চলতি বছরের জানুয়ারি মাসে ‘পাঠান’ হিসাবে প্রত্যাবর্তন হয় শাহরুখের।
শাহরুখ-খান
শাহরুখ-খান
ভারতে তো বটেই, বিশ্বজুড়ে ‘ব্লকবাস্টার’ হিটের তকমা অর্জন করেছিল সেই ছবি। ‘পাঠান’-এর সাফল্যের পরে চলতি বছরের সেপ্টেম্বর মাসে মুক্তি পায় শাহরুখের দ্বিতীয় অ্যাকশন ছবি ‘জওয়ান’। দক্ষিণী পরিচালক অ্যাটলির হাত ধরে ওই ছবির মাধ্যমে ‘প্যান ইন্ডিয়ান’ তারকা হিসাবে আত্মপ্রকাশ তার। সেই ছবিও বক্স অফিসে সফল। তার কয়েক মাস পরে বছরের শেষে এসে মুক্তি পেয়েছে শাহরুখের তৃতীয় এবং শেষ ছবি ‘ডাঙ্কি’। ‘থ্রি ইডিয়টস’ খ্যাত রাজকুমার হিরানি পরিচালিত এই ছবি যদিও অ্যাকশন ঘরানার ছবি নয়। বরং, এই ছবিতে রোম্যান্টিক শাহরুখকে খুঁজে পেয়েছেন অনুরাগীরা। ৫৮-য় পা দিয়ে কি তবে অ্যাকশন ছবির পাট চোকালেন বাদশা? অভিনয় জীবনের প্রথম দিক থেকেই ‘রোম্যান্টিক হিরো’ তকমার ভার বহন করে এসেছেন শাহরুখ। ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’ হোক বা ‘কুছ কুছ হোতা হ্যায়’- বড় পর্দায় শাহরুখের প্রেমিক সত্ত্বা দেখেই অভ্যস্ত তার দর্শক। সেই ছক ভেঙে ‘অ্যাকশন হিরো’ হিসাবে নিজেকে তুলে ধরেছেন তিনি। চলতি বছরে ৫৮-য় পা দিয়েছেন শাহরুখ। এবার নাকি নিজের বয়সের সঙ্গে মানানসই চরিত্রে অভিনয় করতে চান তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারেও শাহরুখ বলেন, ‘‘আমি এর পরে যে ছবিতে কাজ করব, তাতে আমার চরিত্র আমার নিজের বয়সের সঙ্গে মানানসই। আমিই ছবিতে মুখ্য চরিত্র, আমিই তারকা! তবে আমি চিরতরুণ নই!’’
শাহরুখ-খান
শাহরুখ-খান
‘পাঠান’, ‘জওয়ান’, ‘ডাঙ্কি’তে শাহরুখের কাজ দর্শকের পছন্দ হলেও একাধিক সমালোচক দাবি করেছেন, রূপটান সত্ত্বেও সব ছবিতেই নাকি ধরা পড়েছে তার বয়স। বয়সের ছাপ পড়েছে তাঁর চোখেমুখেও। সেই সব সমালোচনায় কান দিয়েই কি সচেতন ভাবে সিদ্ধান্ত নিলেন শাহরুখ? জানা গেছে, আগামী বছর মার্চ বা এপ্রিল মাস থেকে নিজের পরের ছবির শুটিং শুরু করবেন তিনি।

এ সম্পর্কিত আরও পড়ুন চিরতরুণ | নই