আর্কাইভ থেকে দক্ষিণ আমেরিকা

যুক্তরাষ্ট্রে মিয়ানমারের জান্তা বিরোধী বিক্ষোভ

যুক্তরাষ্ট্রে মিয়ানমারের জান্তা বিরোধী বিক্ষোভ

মিয়ানমারে সামরিক বাহিনীর হত্যাযজ্ঞ বন্ধ করতে অবিলম্বে কার্যকর ব্যবস্থা নিতে জাতিসংঘের প্রতি আহবান জানিয়েছে নিউইয়র্কে বসবাসরত মিয়ানমারের মানুষ। দেশটির এই আন্দোলনে বাংলাদেশসহ প্রতিবেশি দেশগুলোর সহায়তা চাইছে তারা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, মিয়ানমারে সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর সেনাবাহিনীর গুলি ও হত্যাকান্ডের প্রতিবাদে শনিবার নিউইয়র্কের জ্যাকসন হাইটসে জড়ো হয় মিয়ানমারের শত শত নাগরিক। এ সময় জান্তা বিরোধী স্লোগানে মুখরিত হয় পুরো এলাকা। জাতিসংঘের আশু হস্তক্ষেপ কামনা করে বিক্ষব্ধ জনগণ।

বিক্ষোভকারীদের দাবি, জাতিসংঘের মাধ্যমে মিয়ানমারের উপর চাপ প্রয়োগ করুক সদস্য রাষ্ট্রগুলো। দেশটির জনগণের বিরুদ্ধে সামরিক জান্তার সব অপকর্ম বন্ধে বাংলাদেশসহ আসিয়ান দেশগুলোর সহায়তা চেয়েছে বিক্ষোভে অংশ নেওয়া মানুষ। দীর্ঘ দিনের সামরিক শাসনের অবসানে মিয়ানমারবাসীর জন্য প্রতিবেশী দেশগুলোর নৈতিক সমর্থন দরকার বলে মনে করে তারা।

এবারের আন্দোলন নিয়ে বেশ আশাবাদী নিউইয়র্কে বসবাসকারী মিয়ানমারের নাগরিকরা। দেশের ভিতর ও বাইরে আন্দোলনকারীরা যে সাড়া পাচ্ছে তাতে এবার অন্তত সামরিক জান্তার ভীত নড়ে উঠবে বলেই বিশ্বাস করে তারা।

গেল এক ফেব্রুয়ারি অং সান সু চির নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করে মিয়ানমারের সামরিক বাহিনী। দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা ঘোষণা করে তারা। এনএলডি নেত্রী সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেপ্তার করা হয়। এর বিরুদ্ধে ফুঁসে উঠেছে মিয়ানমারের জনগণ।

 

এসএন

এ সম্পর্কিত আরও পড়ুন যুক্তরাষ্ট্রে | মিয়ানমারের | জান্তা | বিরোধী | বিক্ষোভ