আর্কাইভ থেকে আফ্রিকা

লিবিয়া থেকে বিদেশি সেনা প্রত্যাহারের আহ্বান জাতিসংঘের

লিবিয়া থেকে বিদেশি সেনা প্রত্যাহারের আহ্বান জাতিসংঘের

দেরি না করে লিবিয়া থেকে সব বিদেশি সেনা এবং নিরাপত্তা কর্মীদের প্রত্যাহার করার আহ্বান জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। অনুমোদিত এক ঘোষণায় সর্বসম্মতভাবে এ আহ্বান জানানো হয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, সম্প্রতি ঐক্যমতের একটি নতুন সরকার অনুমোদন করায় লিবিয়ার পার্লামেন্টকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। মুয়াম্মার গাদ্দাফির পতনকে ঘিরে ছড়িয়ে পড়া এক দশকের সংঘাতের পর তেল সমৃদ্ধ এ দেশকে নেতৃত্ব দিতে যাচ্ছে ডিসেম্বরে নির্বাচিত দেশটির নতুন সরকার।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য দেশ অনুমোদিত এক বিবৃতিতে বলা হয়, যুদ্ধবিরতি চুক্তি পূর্ণাঙ্গভাবে বাস্তবায়নে সব পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে নিরাপত্তা পরিষদ।

বিবৃতি থেকে জানা যায়, ২০২০ সালের শেষে লিবিয়ায় প্রায় ২০ হাজার বিদেশি সেনা এবং ভাড়াটে নিরাপত্তা কর্মী রয়ে গেছে। তারপর থেকেই এসব সেনা ও ভাড়াটে কর্মী প্রত্যাহার করার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। সব সদস্য দেশকে জাতিসংঘ অস্ত্র নিষেধাজ্ঞা পুরোপুরি মেনে চলার আহ্বান জানিয়েছে নিরাপত্তা পরিষদ।

অস্ত্র নিষেধাজ্ঞা বাস্তবায়ন পর্যবেক্ষণের দায়িত্বে থাকা জাতিসংঘ বিশেষজ্ঞরা জানায়, গাদ্দাফিকে ক্ষমতাচ্যুত করতে ন্যাটোর নেতৃত্বে গঠিত মিশনের পর আরোপ করা অস্ত্র নিষেধাজ্ঞা বছরের পর বছর ধরে লঙ্ঘিত হয়ে আসছে। আগামী কয়েক দিনের মধ্যে এ ব্যাপারে নিরাপত্তা পরিষদ বার্ষিক প্রতিবেদন দেবে বলে আশা করা হচ্ছে।

এর আগের প্রতিবেদনে লিবিয়ায় রুশ ভাড়াটে নিরাপত্তা কর্মীদের উপস্থিতির নিন্দা জানিয়েছে জাতিসংঘ বিশেষজ্ঞরা।

 

এসএন

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন লিবিয়া | বিদেশি | সেনা | প্রত্যাহারের | আহ্বান | জাতিসংঘের