আর্কাইভ থেকে বাংলাদেশ

আরও ৩টি দেশে প্রথমবারের মতো মাঙ্কিপক্স শনাক্ত

আরও ৩টি দেশে প্রথমবারের মতো মাঙ্কিপক্স শনাক্ত

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতসহ  আরও দুটি দেশ ইউরোপের স্লোভেনিয়া ও চেক রিপাবলিকে প্রথমবার মাঙ্কিপক্স  শনাক্ত হয়েছে। এখন পর্যন্ত ১৮টি দেশে ছড়াল বিরল এ রোগটি।

বুধবার (২৫ মে) আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত প্রদিবেদন থেকে এ তথ্য পাওয়া যায়। 

মঙ্গলবার (২৪ মে) স্লোভেনিয়ার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, সম্প্রতি স্পেনের ক্যানারি দ্বীপ থেকে ফিরেছেন এমন এক ব্যক্তির শরীরে মাঙ্কিপক্স ধরা পড়েছে। ইতোমধ্যে যারা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসেছেন, তাদের ২১ দিনের জন্য সতর্ক অবস্থায় রাখা হয়েছে।

দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, শনাক্ত হওয়া ওই ব্যক্তি সম্প্রতি পশ্চিম আফ্রিকা সফর করেছিলেন। তিনি এখন চিকিৎসাধীন রয়েছেন। 

আমিরাত কর্তৃপক্ষ জানায়, তারা মাঙ্কিপক্সের প্রাদুর্ভাব দমনে প্রস্তুত। এজন্য নজরদারি বাড়ানো ও প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হচ্ছে।

একইদিন মাঙ্কিপক্স সংক্রমণের প্রথম ঘটনা নথিভুক্ত করে চেক রিপাবলিকও। দেশটির রোগ নির্ণয় সংস্থা চেক সোসাইটি ফর ইনফেকশাস ডিজিজের প্রধান পাভেল ডেলোহি এএফপিকে এক সাক্ষাৎকারে বলেন, প্রাগ মিলিটারি ইউনিভার্সিটি হসপিটালে এক ব্যক্তির দেহে ভাইরাসটি শনাক্ত করা হয়েছে। তবে এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি তিনি।
 
বিরল এ রোগটি দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে দেশে দেশে। প্রথম মাঙ্কিপক্সে আক্রান্ত রোগী পাওয়া যায় যুক্তরাজ্যে। এরপর ইউরোপের স্পেন, জার্মানি, পর্তুগাল, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি ও সুইডেনেও এ রোগে আক্রান্ত রোগী শনাক্ত হয়। আফ্রিকার বাইরে ২৩৭ জনের বেশি লোকের মাঙ্কিপক্স সংক্রমণ ধরা পড়ে।

সাম্প্রতিক বছরগুলোয় আফ্রিকার পশ্চিম ও মধ্যাঞ্চলে মাঙ্কিপক্সে আক্রান্ত হাজারো রোগী শনাক্ত হলেও ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলোয় এতদিন রোগটির প্রাদুর্ভাব দেখা যায়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) গেলো শনিবার সতর্ক করে বলেছে, মাঙ্কিপক্স আরও ছড়াতে পারে।
 

 

এ সম্পর্কিত আরও পড়ুন আরও | ৩টি | দেশে | প্রথমবারের | মতো | মাঙ্কিপক্স | শনাক্ত