লাইফস্টাইল

যে খাবারে মুখে ফুটবে হাসি

যে খাবারে মুখে ফুটবে হাসি
অনেক সময় কোনও কারণ ছাড়াই মন খারাপ হয়ে যায়। হঠাৎই কোনও পুরনো কথা মনে পড়ে যায় বা মনমতো কিছু না হলে অথবা নিজের অপছন্দের কিছু ঘটলে অনেকেরই মন খারাপ হয়ে যায়। মন খারাপের ধরনও হয় মানুষ বিশেষে আলাদা। মন খারাপের সঙ্গে ভাল খাওয়া দাওয়ার কী কোনও সম্পর্ক আছে? হ্যাঁ আছে। অন্তত বিজ্ঞান তাই বলে। এমন বিশেষ কিছু খাবার রয়েছে যা খেলে আপনার মন ভাল হতে বাধ্য। এই খাবারগুলো আপনার শরীরে 'ফিল গুড' হরমোন নিঃসরণে সাহায্য করবে।

মাশরুম

মাশরুমে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি। ভিটামিন ডি আপনার মুড ভাল করে তুলতে সাহায্য করে। এমন কিছু মাশরুম আছে যেগুলি খেলে আপনার মুড ভাল থাকবে। দুশ্চিন্তা কমাতেও সাহায্য করে মাশরুম।

ডার্ক চকলেট

অনেকেই বলে ডার্ক চকলেট খেলে নাকি চট করে মুড ঠিক হয়ে যায়। স্ট্রেস, অ্যাংজাইটি এবং মানসিক অবসাদ হলে এক টুকরো ডার্ক চকলেট অনেকটা আরাম দেয়। এতে রয়েছে ট্রিপটোফ্যানের মতো উপাদান যা আপনাকে আনন্দ এবং মানসিক শান্তি দিতে সহায়ক।

আমন্ড এবং আখরোট

ডিপ্রেশন কমাতে সাহায্য করে আমন্ড এবং আখরোট। আমন্ডে থাকে ট্রিপটোফ্যানের মতো অ্যামিনো অ্যাসিড যা শরীরে এনার্জি বুস্টার হিসেবে কাজ করে। আপনি যদি আমন্ড আখরোটের সঙ্গে একটু কলা বা ওটস মিশিয়ে খেতে পারেন তাহলে আরও ভাল। কারণ কলা এবং ওটসে থাকে ভিটামিন বি ৬। আমন্ডে থাকা ট্রিপটোফ্যান ভিটামিন বি-৬ এর সঙ্গে মিশে শরীরে তৈরি করে সেরোটনিন যা আপনার মুড ভাল রাখতে সাহায্য করে।

কলা

ফিল গুড হরমোনের অন্যতম ভাল উৎস হল কলা। নিয়মিত একটা করে কলা খেতে পারলে শরীরে সেরোটনিন এবং ডোপামিনের মতো হরমোনের অভাব হবে না শরীরে। এতেও রয়েছে ভিটামিন বি-৬, যা আপনার মন ভাল রাখে।  

এ সম্পর্কিত আরও পড়ুন খাবারে | মুখে | ফুটবে | হাসি