আর্কাইভ থেকে বাংলাদেশ

আইপিএল ফাইনাল : ইতিহাসের নতুনত্ব নাকি পুনরাবৃত্তি!

আইপিএল ফাইনাল : ইতিহাসের নতুনত্ব নাকি পুনরাবৃত্তি!

দেখতে দেখতে একেবারে ফাইনালে চলে এসেছে এই সময়ের সবচেয়ে জনপ্রিয় ক্রিকেটের আসর আইপিএল। আজ (২৯ মে) অনুষ্ঠিত হবে ফাইনাল খেলা। কঠিন লড়াইটি হবে গুজরাট টাইটান্স বনাম রাজস্থান রয়্যালসের মধ্যে। 

আমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে, এবারের আইপিএল ফাইনাল ম্যাচ। একদিকে যেমন প্রথমবার টুর্নামেন্টের মঞ্চে পা রেখেই ফাইনালে পৌঁছে গিয়েছে হার্ডিক পান্ডিয়ার গুজরাট টাইটান্স, অন্যদিকে ১৩ বছরের অপেক্ষার পর সাঞ্জু স্যামসনের রাজস্থান রয়্যালস শিরোপা জেতার লক্ষ্য। 

রাজস্থানকে প্রথম কোয়ালিফায়ারে হারিয়ে দিয়ে ফাইনালে পৌঁছায় গুজরাট। অন্যদিকে দ্বিতীয় কোয়ালিফায়ারে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুকে হারিয়ে ফাইনালে পৌঁছায় রাজস্থান। 

বিশেষজ্ঞদের অনুমান, কিছুটা হলেও সুবিধা পাবে গুজরাট। তার কারণ তাঁরা ঘরের মাঠেই ফাইনাল খেলছে। আইপিএলে এর আগে রাজস্থানের বিপক্ষে দুইবারের দেখায় মুখোমুখি হয়েছে এবং দুবারই গুজরাট জিতেছে। তাই এবার দেখার আইপিএল ফাইনালে শেষ পর্যন্ত বাজিমাত কে করে তাই দেখার বিষয়। 

দু’দলের সম্ভাব্য একাদশ : 

গুজরাট টাইটান্স : শুভমান গিল, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), ম্যাথিউ ওয়েড, হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), ডেভিড মিলার, রাহুল তেওয়াতিয়া, রশিদ খান, আর সাই কিশোর, যশ দয়াল, লকি ফার্গুসন, মোহাম্মদ শামি। 

রাজস্থান রয়্যালস : 

যশস্বী জয়সওয়াল, জস বাটলার, সাঞ্জু স্যামসন (অধিনায়ক ও উইকেটরক্ষক), দেবদত্ত পাডিকল, শিমরন হেটমায়ার, রিয়ান পরাগ, আর অশ্বিন, ট্রেন্ট বোল্ট, ওবেদ ম্যাককয়, যুজবেন্দ্র চাহাল, প্রসিদ্ধ কৃষ্ণ।

বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শুরু হবে ম্যাচ।

এক নজরে দেখে নিন আইপিএল-২০২২ এর পুরস্কারমূল্য:

চ্যাম্পিয়ন দল : ২০কোটি রুপি
রানার্স দল : ১৩ কোটি রুপি
তৃতীয় স্থানাধিকারী : ৭ কোটি রুপি
চতুর্থ স্থানাধিকারী : ৬.৫ কোটি রুপি

ব্যাক্তিগত পুরস্কারমূল্য :

অরেঞ্জ ক্যাপ : ১৫ লক্ষ রুপি
পার্পল ক্যাপ : ১৫ লক্ষ রুপি
এমার্জিং প্লেয়ার : ২০ লক্ষ রুপি
মোস্ট ভ্যালুয়েবল প্লেয়ার : ১২ লক্ষ রুপি
সর্বোচ্চ ছক্কা: ১২ লক্ষ রুপি
গেম চেঞ্জার : ১২ লক্ষ রুপি
সুপার স্ট্রাইকার : ১৫ লক্ষ রুপি

 

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন আইপিএল | ফাইনাল | | ইতিহাসের | নতুনত্ব | নাকি | পুনরাবৃত্তি