আর্কাইভ থেকে বাংলাদেশ

হারানোর কিছু নেই, কিন্তু প্রাপ্তি খাতাও শূন্য!

হারানোর কিছু নেই, কিন্তু প্রাপ্তি খাতাও শূন্য!

ভালো খেলা আর লড়াকু পারফরম্যান্সের প্রশংসা বাদে পয়েন্টের ভাণ্ডার শূন্য। এটাই বড্ড পোড়াচ্ছে বাংলাদেশের কোচকে। বাহরাইনের পর তুর্কমেনিস্তানের বিপক্ষেও চমত্কার খেলেছে দল। সুযোগ তৈরি করেও সুফল ঘরে তুলতে পারেনি বলে কোচের আক্ষেপটা বেড়েছে। তাই মালয়েশিয়া যত কঠিন প্রতিপক্ষই হোক, এ ম্যাচ থেকে দৃশ্যমান কিছু অর্জনের প্রতিজ্ঞা ঢুকিয়ে দিয়েছেন খেলোয়াড়দের মনে। এশিয়ান কাপ বাছাইয়ে দুই ম্যাচ খেলে বাংলাদেশ কিছুই পায়নি।

তবে এখন পর্যন্ত মালয়েশিয়ার বিপক্ষে সাত ম্যাচ খেলে একটিও জেতেনি বাংলাদেশ। পাঁচ হারের পাশাপাশি আছে দুটি ড্র। ২০১২ ও ২০১৫ সালে শেষ দুটি ম্যাচই ড্র হয়েছে। শেষ দুটি ম্যাচের ফলই আশাবাদী করে তুলতে পারে লাল-সবুজের দলকে। সব চাপ মালয়েশিয়ার কাঁধে চাপিয়ে আরেকটি কঠিন ম্যাচ খেলতে নামছে বাংলাদেশ। শুধু কঠিন নয়, স্বাগতিকদের বিপক্ষে আজকের ম্যাচটি হবে কঠিন চ্যালেঞ্জ। এর পরও শেষ ম্যাচে ভালো ফল কিংবা পয়েন্টের আশা ছাড়তে রাজি নন হাভিয়ের কাবরেরা।

এই ম্যাচ মালয়েশিয়ার জন্য খুব গুরুত্বপূর্ণ। দুই ম্যাচে তাদের সংগ্রহ ৩ পয়েন্ট। এটি জিতলে পরের রাউন্ডে ওঠার সুযোগ থাকবে। অন্যদিকে বাংলাদেশের নতুন করে হারানোর কিছু নেই। দুই ম্যাচ হেরে ছিটকে যাওয়া দলটি এই ম্যাচে পয়েন্ট ছিনিয়ে নিতে পারলে ভালো খেলার ‘পাওনা’ বুঝে পাবে কুয়ালালামপুরে।  

এটা কঠিন কাজ। কুয়ালালামপুর স্টেডিয়ামে মালয়েশিয়াকে উত্সাহ জোগাবে তাদের ৭০ হাজার দর্শক। বাংলাদেশ যথারীতি রক্ষণভাগ আগলে প্রতি-আক্রমণে উঠবে। তুর্কমেনিস্তানের ম্যাচে তারা খেলার জায়গা পেয়েছিল। আক্রমণও করেছিলো বেশ কিছু। মালয়েশিয়ার বিপক্ষে সেই জায়গা কতখানি পাবে, তার ওপরই নির্ভর করছে বাংলাদেশের সুযোগ-সম্ভাবনা।

এটা খুব কঠিন স্বপ্ন। এমন আনন্দের ঘটনা একবার ঘটেছিলো এশিয়ান গেমসে। ১৯৮২ এশিয়ান গেমসে একটি ম্যাচ জিতেছে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল। সিনিয়র দলের এ রকম অর্জনের জন্য জামাল ভুঁইয়াদের নিজেদের সামর্থ্যের চূড়ায় উঠতে হবে। আর মালয়েশিয়ার পারফরম্যান্সও নেমে আসতে হবে গড়পড়তা মানের নিচে। 

আগের দুই হারে জামাল ভুঁইয়াদের জন্য এই ম্যাচ হয়ে গেছে আনুষ্ঠানিকতার। একদম চাপহীন। তাই বলে লক্ষ্যহীন নয়। ভালো খেলার প্রাপ্যটা তাঁরা বুঝে নিতে চান মালয়েশিয়ার বিপক্ষে এই ম্যাচ থেকে।

হাসিব মোহাম্মদ

এ সম্পর্কিত আরও পড়ুন হারানোর | কিছু | নেই | প্রাপ্তি | খাতাও | শূন্য