আর্কাইভ থেকে বাংলাদেশ

বিয়ের মণ্ডপে কনের পা ছুঁয়ে প্রণাম করলেন বর

বিয়ের মণ্ডপে কনের পা ছুঁয়ে প্রণাম করলেন বর

বিয়ে মানে দু’জন মানুষের সঙ্গে দুই পরিবারের মিলন। আচার-অনুষ্ঠান মেনে সাত পাকে বাঁধা পড়া! তবে হিন্দু শাস্ত্র মেনে সে সব রীতি-রেওয়াজে বেশির ভাগ নিয়ম পালন করতে হয় কনেকেই। কেন? উত্তর একটাই। কারণ তাদের শাস্ত্রে লেখা আছে এমনটাই।

সাধারণত আমরা গুরুজনদের পায়ে হাত দিয়ে প্রণাম করি। আর হিন্দুশাস্ত্রে গুরুজনদের প্রতি শ্রদ্ধা নিবেদন করার এটি অন্যতম পন্থা। বিয়ের অনুষ্ঠানেও এমন দৃশ্য দেখেই আমরা অভ্যস্ত। বিয়ে সম্পন্ন হওয়ার পর কনেকে বলা হয় স্বামীর পা ছুঁয়ে আশীর্বাদ নিতে। সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে দেখা গেলো ঠিক এর বিপরীত ছবি। সেখানে দেখা যাচ্ছে বিয়ের আসরেই নতুন বৌয়ের পায়ে হাত দিয়ে প্রণাম করলেন বর।

আজ মঙ্গলবার (২৮ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্যতিক্রমী এ বিয়ের কনের নাম দিতি গোরাদিয়া রায়। নিজের বিয়ের ভিডিও ইনস্টাগ্রামে শেয়ার করেন দিতি। শেয়ারের পরপরই নেট দুনিয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পরে এ ভিডিও। সেই ভিডিওতে দেখা যাচ্ছে বিয়ের অনুষ্ঠানের মাঝেই দিতির বর তার পায়ে হাত দিয়ে প্রণাম করছেন। হতভম্ব দিতি কিছু বুঝে ওঠার আগেই ঘটনাটি ঘটিয়ে ফেলেছেন দিতির বর! আর তার পরেই আলিঙ্গন। দু’জনের মুখেই চওড়া হাসি।

ভিডিও’র নীচে দিতি লেখেন, ‘আমাদের পুরোহিত মশাইয়ের এই কাজটা মোটেও পছন্দ হয়নি! তবে বিয়ের অনুষ্ঠান সম্পূর্ণ হওয়ার পর তিনি আমার কানে কানে বললেন, সত্যিই তুমি খুব ভাগ্যবতী।’
 
দিতির শেয়ার করা এই ভিডিও নেটাগরিকদের মন কেড়েছে। এক নেটাগরিক লিখেছেন, ‘অগ্নিসাক্ষী রেখে যখন দু’জন মানুষ জীবনের সব কিছু সমান ভাবে ভাগ করে নেওয়ার শপথ নেন, তখন সম্মান প্রদর্শনে কার্পণ্যের কারণ কী? এমনটাই তো হওয়া স্বাভাবিক’।

তাদের এমন ভালবাসা সমাজের কাছে নিঃসন্দেহে দৃষ্টান্ত হয়ে রইল।

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন বিয়ের | মণ্ডপে | কনের | পা | ছুঁয়ে | প্রণাম | বর