আর্কাইভ থেকে বাংলাদেশ

বুয়েটেও প্রথম, ঢাবিতেও প্রথম নটরডেমের আসীর

বুয়েটেও প্রথম, ঢাবিতেও প্রথম নটরডেমের আসীর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রথম ও বুয়েটের ভর্তি পরীক্ষাতেও প্রথম হয়েছিলেন,নটরডেম কলেজ থেকে এইচএসসি দেওয়া আসীর আনজুম খান।  আর মেডিকেল ভর্তি পরীক্ষায় হয়েছিলেন ষষ্ঠ। 

আজ সোমবার (৪ জুলাই) ঢাবির ক ইউটের ফল প্রকাশিত হয়েছে। ১ হাজার ৭৮১টি আসনের জন্য এবার ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন ১ লাখ ১০ হাজার ৩৭৪ জন। এতে পাসের হার ১০ দশমিক ২৯ শতাংশ। পাস করেছেন ১১ হাজার ৪৬৬ জন শিক্ষার্থী।

প্রথম হওয়া আসীর আনজুম খান এমসিকিউ ও লিখিত পরীক্ষায় মোট ৯৫ নম্বর পেয়েছেন। এর মধ্যে এমসিকিউতে পদার্থ বিজ্ঞানে পেয়েছেন ১৩.৭৫, রসায়নে ১৫, গণিতে ১৫, জীববিজ্ঞানে ১৩.৭৫ পেয়েছেন। লিখিততে পদার্থ বিজ্ঞানে পেয়েছেন ১০, রসায়নে পেয়েছেন ৯, গণিতে পেয়েছেন ১০ এবং জীববিজ্ঞানে ৮.৫।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ তার মোট প্রাপ্ত নম্বর ১১৫। ভর্তি পরীক্ষায় ঢাকার বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিয়েছিলেন তিনি।

বুয়েট, মেডিকেল ছাড়াও গাজীপুরে অবস্থিত ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ভর্তি পরীক্ষাতেও ভালো ফল করেছেন আসীর। ওই পরীক্ষায় অষ্টম হয়েছিলেন তিনি। 

ঢাবির ভর্তি পরীক্ষায় আসীরের সঙ্গে ‘ক’ ইউনিটে দ্বিতীয় হয়েছেন একই কলেজের শিক্ষার্থী খালিদ হাসান তুহিন এবং তৃতীয় হয়েছেন জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজের জারিফা তাবাস্সুম। তারা উভয়ে এমসিকিউ এবং লিখিততে সর্বমোট ৯৫ নম্বর পেয়েছেন এবং মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট প্রাপ্ত নম্বর ১১৫।

এ বিষয়ে উপাচার্য জানান, ভর্তি পরীক্ষায় এক বা একাধিক পরীক্ষার্থী একই নম্বর পেলে তাদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার নম্বর অনুযায়ী মেধাতালিকা প্রণয়ন করা হয়। এক্ষেত্রেও তাদের এসএসসি ও এইচএসসি পরীক্ষার নম্বর অনুযায়ী মেধাক্রম তৈরি করা হয়েছে। 

এসআই/

এ সম্পর্কিত আরও পড়ুন বুয়েটেও | প্রথম | ঢাবিতেও | প্রথম | নটরডেমের | আসীর