আর্কাইভ থেকে বাংলাদেশ

বিক্ষোভের মুখে পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

বিক্ষোভের  মুখে পালালেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটের মুখোমুখি হওয়ায়  বিক্ষোভকারীরা দেশটির প্রেসিডেন্ট সরকারি বাসভবনে ঢুকে পরায় বাসভবন ছেড়ে পালিয়েছেন গাটাবায়া রাজাপাকসে।

আজ শনিবার (৯ জুলাই) প্রতিরক্ষা সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানায়।

শ্রীলঙ্কার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দুটি সূত্র জানায়, গোয়েন্দাদের কাছ থেকে শনিবারের বিক্ষোভের খবর পেয়ে শুক্রবার সামরিক বাহিনীর তত্ত্বাবধানে নিজের বাসভবন ত্যাগ করেন গোতাবায়া।

বর্তমানে তিনি কোথায় আছেন, তা উল্লেখ করেনি মন্ত্রণালয়ের সূত্র। তবে জানিয়েছে তিনি নিরাপদে আছেন।

এদিকে, শনিবার সকালে বিক্ষোভকারীরা পদত্যাগের দাবিতে প্রেসিডেন্টের সরকারি বাসভবন ঘেরাও করেন। প্রেসিডেন্টের পালিয়ে যাওয়ার খবর তাদের বিক্ষোভ না কমিয়ে বরং বাড়িয়ে দিয়েছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার সকালে গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে প্রেসিডেন্টের বাসভবনের উদ্দেশে রাজধানী কলম্বোতে যে মিছিলটি বের হয়, সেটি চলতি বছরের সবচেয়ে দীর্ঘ মিছিল।

শনিবার রাজধানী কলম্বোতে হাজার হাজার মানুষ জড়ো হয়ে বিক্ষোভ করেন। এর এক পর্যায়ে বিক্ষোভ থেকে প্রেসিডেন্টের বাসভবন অভিমুখে যাত্রা করেন তারা। এ সময় পুলিশি প্রতিবন্ধকতা সরিয়ে প্রেসিডেন্ট গোতাবায়ার বাসভবনে ঢুকে পড়েন বিক্ষোভকারীরা।

পরিস্থিতি শান্ত করতে পুলিশ এগিয়ে এলে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘাত হয় তাদের। শেষ খবর পাওয়া পর্যন্ত সংঘাতে আহত হয়ে অন্তত ২১ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ২ জন পুলিশ সদস্যও রয়েছেন।

মেহা

এ সম্পর্কিত আরও পড়ুন বিক্ষোভের | | মুখে | পালালেন | শ্রীলঙ্কার | প্রেসিডেন্ট