আর্কাইভ থেকে বাংলাদেশ

ছোট্ট এলা নিজেকে মেয়ে ভাবতে ভালোবাসে!

ছোট্ট এলা নিজেকে মেয়ে ভাবতে ভালোবাসে!

বাইরের দেশে শিশুর জন্মের আগেই বাবা-মা জানতে পারেন তাদের শিশুর লিঙ্গ পরিচয়। এরপর বিশাল অনুষ্ঠান করে পাড়া-প্রতিবেশী, বন্ধুবান্ধব, আত্মীয়স্বজনদের জানানো হয়। তবে এবার ব্যতিক্রম ঘটালেন কানাডার  নিকি ও গ্রাহাম দম্পতি। সম্প্রতি তারা তাদের ৮ বছরের সন্তানের লিঙ্গ পরিচয় ঘোষণ করলেন ধুমধাম করে উদযাপন করে। ভাবছেন এমনটা কেন করলেন তারা? 

ছ’বছর বয়সে তাদের ছেলে জানায়, সে যে একজন ছেলে, এ বোধটা ভিতর থেকে সে অনু‌ভব করে না! অন্টারিয়োর এলা স্কট যখন তার বাবা-মাকে জানায় যে সে নিজেকে ছেলের মতো মনে করে না, তখন তার বাবা-মা প্রাথমিক ভাবে ভেবেছিলেনে এলার হয়তো হরমোনাল কিছু সমস্যা হচ্ছে। যা সময়ের সঙ্গে সঙ্গে ঠিক হয়ে যাবে। তবে কিছু দিনের মধ্যেই তারা বুঝতে পেরেছিলেন ব্যাপারটা আসলে তা নয়।

নিকি জানান, ‘‘ছোট থেকেই এলা আর পাঁচ জন ছেলের থেকে আলাদা। সে মেয়েদের সঙ্গে পুতুল নিয়ে খেলতে ভালবাসে। এলা নিজের ভাইদের সঙ্গে খেলতে কখনওই পছন্দ করত না। ছ’বছর বয়স থেকেই আমার ছেলে মেয়েদের পোশাক পরতে শুরু করে। আমিও মেনে নিলাম। ভাবলাম ক্ষণিকের শখ বুঝি!’’

নিকি আরও বলেন, ‘‘তবে জিনিসটা যখন বাড়তে লাগল, তখন আমাদের মনে সন্দেহ হল। আমরা এলাকে রূপান্তরকামীদের বই পড়াতে শুরু করলাম। ছোট্ট এলা বুঝতে পারল যে সে আদতে নিজেকে মেয়ে মনে করতেই ভালবাসে।’’

নিকি ও গ্রাহম ছেলেকে নিয়ে মনোবিদের কাছে গেলেন। মনোবিদও বুঝলেন এলার মনের পরিস্থিতি। নিকি ও গ্রাহম স্থির করলেন, তাদের শিশুটি যে মন থেকে মেয়ে, তা সকলকে জানানোর সময় এসেছে। মেয়েদের পোশাক ও লম্বা চুল নিয়ে সকলের সামনে নতুন পরিচয় পেল এলা। এলার রূপান্তরকামী পরিচয় জানাতেই আত্মীয়স্বজনদের দাওয়াত দিয়ে পার্টির আয়োজন করলেন বাবা-মা। 

অনন্যা চৈতী

এ সম্পর্কিত আরও পড়ুন ছোট্ট | এলা | নিজেকে | মেয়ে | ভাবতে | ভালোবাসে