লাইফস্টাইল

গরমে শিশুকে চাঙ্গা রাখতে যে খাবারগুলি খাওয়াবেন

গরমে শিশুকে চাঙ্গা রাখতে যে খাবারগুলি খাওয়াবেন
সারাদেশে চলছে তীব্র তাপপ্রবাহ। গরম যত বাড়ছে, অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি তত বৃদ্ধি পাচ্ছে। এই মৌসুমে বাড়ির খুদে সদস্যের বাড়তি যত্ন নেয়াটা ভীষণ জরুরি। স্বাভাবিক ভাবেই নিজের খেয়াল রাখার মতো পরিণত নয় তারা। তাই শিশুদের সুস্থ রাখার দায়িত্ব অভিভাবকদেরই। প্রচন্ড গরমেও যেতে হচ্ছে স্কুলে। এই গরমে সন্তানকে সুস্থ রাখতে তাকে কয়েকটি খাবার বেশি করে খাওয়ানো জরুরি।
বেলের-শরবত
বেলের-শরবত
গরমে বেলের মতো উপকারী আর কিছু নেই। বেল ভিটামিন এ, সি এবং বি কমপ্লেক্স, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের সমৃদ্ধ উৎস। অনেক শিশুই বেল খেতে চায় না। বাচ্চাদের যাতে পছন্দ হয়, এমন কোনও উপকরণ দিয়ে বেলের শরবত বানিয়ে দিতে পারেন। ভিটামিন সি থাকায় বেল ভিতর থেকে প্রতিরোধ শক্তি গড়ে তুলতে সক্ষম।
টক-দই
টক-দই
গরমে শরীর ঠান্ডা রাখতে টক দইয়ের বিকল্প নেই। বাচ্চার পেটের স্বাস্থ্য ভাল রাখতে রোজ টক দই খাওয়ান। ক্যালশিয়াম, ফসফরাস, প্রোটিন সমৃদ্ধ টক দই হাড় ভাল রাখতেও সাহায্য করে। টক দই শুধু খেতে না চাইলে তা দিয়ে বানিয়ে দিন লস্যি, রায়তা কিংবা স্যালাড।  
ডাবের পানি
ডাবের পানি
গরমে শরীরের যত্ন নিতে ডাবের পানি খুবই উপকারী। প্রচণ্ড গরমে শিশুর প্রতি দিনের খাদ্যতালিকায় অবশ্যই রাখুন এই পানীয়। শরীর আর্দ্র রাখার পাশাপাশি বিভিন্ন সংক্রমণ জাতীয় রোগবালাই থেকে শিশুকে দূরে রাখবে।

এ সম্পর্কিত আরও পড়ুন গরমে | শিশুকে | চাঙ্গা | রাখতে | খাবারগুলি | খাওয়াবেন