আর্কাইভ থেকে বাংলাদেশ

আমি কারও বাগানবাড়িতে সময় কাটাতে পারব না : শ্রীলেখা

আমি কারও বাগানবাড়িতে সময় কাটাতে পারব না : শ্রীলেখা

চরম স্পষ্টবাদী। ঠোঁটকাটা বলেই ইন্ডাস্ট্রিতে পরিচয় শ্রীলেখা মিত্রের। বেশ অনেক দিন দিন হয়ে গেলো অভিনেত্রীকে দেখা যায়নি পর্দায়। তা সে ছবি হোক কিংবা সিরিজ। ঝুলিতে একের পর এক পুরস্কার। তার পরিচালিত স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘এবং ছাদ’-ও প্রশংসিত। এতো স্বীকৃতির পরেও নতুন ভাল কাজে ডাকছেন না কোনও প্রযোজক। কেন? তা নিয়েই এ বার বিস্ফোরক শ্রীলেখা।

বুধবার সকালে ইন্ডাস্ট্রির এই আচরণ নিয়ে ক্ষোভ উগরে দিয়েছেন শ্রীলেখা। লিখেছেন, ‘এতো কিছুর পরেও কেউ দুই-পাঁচ লক্ষ টাকা জোগান দেয়ার চেষ্টা করবেন না। ভালোবাসার কোনও মন্ত্রী নেই তো!’

তিনি সোজাসুজি বলেন, পাব কী করে প্রযোজক? শ্রীলেখা মিত্র তো এতো দিন সৎ পথে থেকেছে। অসৎ পথে থাকলে সম্মান পাওয়া যায়। সরকারি পুরস্কারে পুরস্কৃত হওয়া যায়। এমনি এমনি তিন মাস হাতে কাজ নেই? তবু আমি কখনও নিজের পথ থেকে বিচ্যুত হব না।

রাজনৈতিক মঞ্চ বা মিছিলে কোথাও তার দেখা মেলে না। শাসক দলের সঙ্গে তাল মিলিয়ে চলেন না বলেই কাজ নেই, দাবি অভিনেত্রীর। আপাতত স্বল্প দৈর্ঘ্যের ছবি তৈরির দিকেই মন দিয়েছেন শ্রীলেখা। তৈরি করছেন অ্যান্থোলজি। ‘এবং ছাদ’-এর পর তৈরি করবেন ‘এরপর বারান্দা’, ‘তারপর বেডরুম’, ‘অতঃপর বাথরুম’।

ইন্ডাস্ট্রিতে কাটিয়ে ফেলেছেন অনেকগুলো বছর। জনপ্রিয়তাও কম নয়। নতুন কাজে তবু ভালো কাজে ডাকছেন না কেউ। অভিনেত্রীর স্পষ্ট বার্তা, ‘আমি কারও বাগানবাড়িতে গিয়ে সময় কাটাতে পারব না। ভালো কাজ করব বলে, ছবি তৈরি করব বলে টাকা দরকার। কিন্তু তার জন্য কারও পায়ের তলায় বসে থাকতে পারব না।’

যে কোনও সামাজিক বিষয়ে নিজের মতামত জানাতে কখনও কুণ্ঠাবোধ করেন না শ্রীলেখা। তার জন্যও বহু কটাক্ষ শুনতে হয়েছে নানা সময়ে। নায়িকার পাল্টা দাবি, ‘আমাকে নিয়ে কে ‘ফ্যান্টাসাইজ’ করল, কে বৌদি বলল— এগুলোতে কিছু যায় আসে না। স্পষ্ট কথা বলি বলে পরোক্ষ ভাবে অনেক হুমকিও এসেছে। কাউকে ভয় করি না আমি।

এ সম্পর্কিত আরও পড়ুন কারও | বাগানবাড়িতে | সময় | কাটাতে | পারব | | শ্রীলেখা