আর্কাইভ থেকে বাংলাদেশ

স্ত্রীসহ ভোগ ম্যাগাজিনের ফটোশ্যুট করে বিতর্কের মুখে জেলেনস্কি

স্ত্রীসহ ভোগ ম্যাগাজিনের ফটোশ্যুট করে বিতর্কের মুখে জেলেনস্কি

চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের সময়ে স্ত্রী ওলেনা জেলেনস্কাকে নিয়ে বিশ্বখ্যাত ভোগ ম্যাগাজিনের জন্য ফটোশ্যুট করে বিতর্কের মুখে পড়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। দেশটির যুদ্ধকালীন সময়ে কিয়েভে বসে এই দম্পতির ফটোশ্যুট করাকে স্রেফ ছেলেমানুষি হিসেবে আখ্যা দিয়েছেন অনেকে।

ভোগ ম্যাগাজিনের 'পোট্রেইট অব ব্রেভারি: ইউক্রেন'স ফার্স্ট লেডি, ওলেনা জেলেনস্কা' শিরোনামের এই ফটোশ্যুটে নিজের স্ত্রীকে নিয়ে ছবির জন্য পোজ দিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। কিয়েভ বিমানবন্দরের ধ্বংসাবশেষ এবং দেশের নিজের বাসভবনসহ বিভিন্ন স্থানে নানা ভঙ্গিতে ছবি তুলেছেন তারা।

ফটোশ্যুটের পাশাপাশি ইউক্রেনের ফার্স্ট লেডির এক দীর্ঘ সাক্ষাৎকারও নিয়েছে ম্যাগাজিনটি। সাক্ষাৎকারে যুদ্ধের সময়কার জীবন, নিজেদের দাম্পত্য এবং ইউক্রেনের ভবিষ্যৎসহ নানা বিষয় নিয়ে কথা বলেছেন ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কা।

টুইটারে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এই ফটোশ্যুটের বিষয়টি জানিয়ে পোস্ট দেয়া হয়। সাথে এই বার্তাও ছিলো - 'ইউক্রেনের 'ফার্স্ট জুটি'। একটু ভালো করে তাকিয়ে দেখুন তাদের চেহারায়। কষ্ট, সাহস...এবং বিজয়ের জন্য মরিয়া ভাব ফুটে উঠেছে সেখানে।' 

ইউক্রেনের প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডির যুগল ফটোশ্যুট করেছেন আলোকচিত্রী অ্যানি লিবোভিটজ। কিন্তু ভোগ ম্যাগাজিনের এই ফটোশ্যুট বিশ্বব্যাপী সাড়া ফেলার বদলে সমালোচনা ও বিতর্কের মুখোমুখি হয়েছে। ইউক্রেনের সাধারণ মানুষ যেখানে যুদ্ধের আঘাতে জর্জরিত, সেখানে স্থান-কাল-পাত্র বিবেচনা না করেই এমন ফটোশ্যুট মেনে নিতে পারছেন না অনেকে।

ভোগ ম্যাগাজিন জানিয়েছে, ডিজিটাল সংস্করণের পাশাপাশি আসছে অক্টোবরে ম্যাগাজিনের মুদ্রিত সংস্করণেও প্রকাশ পাবে জেলেনস্কি ও তার স্ত্রীর এসব ছবি।

মির্জা রুমন

এ সম্পর্কিত আরও পড়ুন স্ত্রীসহ | ভোগ | ম্যাগাজিনের | ফটোশ্যুট | করে | বিতর্কের | মুখে | জেলেনস্কি