বিনোদন

এবার ডিপফেক ভিডিয়োর শিকার আলিয়া

এবার ডিপফেক ভিডিয়োর শিকার আলিয়া
প্রযুক্তির মাধ্যমে এক জনের শরীরে বসিয়ে দেয়া যায় অন্য কারও মুখ। কিন্তু এর পরিণতি যে কতটা সাংঘাতিক হতে পারে তার প্রমাণ পেয়েছেন অভিনেত্রী রশ্মিকা মন্দানা ও ক্যাটরিনা কাইফ। আর এবার ডিপফেকের শিকার হলেন অভিনেত্রী আলিয়া ভাট। রশ্মিকা ও ক্যাটরিনার ছবি ডিপফেক করার পিছে অসৎ উদ্দেশ্য ছিল তা স্পষ্ট। তবে আলিয়ার ছবিকে ডিপফেক ভিডিও তে ব্যবহার করলেন তার অনুরাগীরাই। ভিডিও তে দেখা যাচ্ছে, আলিয়ার পরনে লাল শাড়ি ও ব্লাউজ। এক ঝলকে ভুল হলেও, একটু ভাল ভাবে দেখলে বোঝা যায় এটি আলিয়ার নয়। অন্য কারও ভিডিও তে ব্যবহার করা হচ্ছে আলিয়ার মুখ। ভিডিও-এর ক্যাপশনে লেখা, ‘‘পর্দার বাইরে আলিয়া ভাট।’’ সেই পোস্টেই এক জন কমেন্ট করে স্পষ্ট করে দেন, এই ভিডিও মোটেই আলিয়ার নয়। ভিডিওটি আসলে বলিউডের আর এক অভিনেত্রী ওয়ামিকা গাব্বির। তবে এই ভিডিও নিয়ে কোনও মন্তব্য আসেনি আলিয়ার তরফ থেকে।
 
View this post on Instagram
 

A post shared by Wamiqa Gabbi (@wamiqagabbi)

কয়েকদিন আগে ওয়ামিকা নিজেই এই ভিডিও পোস্ট করেছিলেন সমাজমাধ্যমে। সেই ভিডিওটিই ডিপফেক তৈরি করতে ব্যবহার করা হয়েছে। যদিও এই ভিডিও তৈরির পিছনে খারাপ কোনো উদ্দেশ্য নেই, তা স্পষ্ট।
 
View this post on Instagram
 

A post shared by Sameeksha Avtr (@unfixface)

প্রসঙ্গত, ওয়ামিকা ‘কালি জোট্টা’, ‘৮৩’, ‘খুফিয়া’ ইত্যাদি ছবিতে অভিনয় করে যথেষ্ট পরিচিত। আগামীতে বরুণ ধবনের বিপরীতে ‘বেবি জন’ ছবিতে দেখা যাবে অভিনেত্রীকে। এই ছবিতে অভিনয় করছেন কীর্তি সুরেশও। এ বছর জুন অথবা জুলাইতে মুক্তি পাবে এই ছবি। অন্য দিকে, ভাসান বালা-র ছবি ‘জিগরা’তে দেখা যাবে আলিয়াকে। এই ছবি করণ জোহরের সঙ্গে প্রযোজনা করছেন আলিয়াও। ২০২৪-এর ২৭ সেপ্টেম্বর ‘জিগরা’ মুক্তি পাবে। এই সময় আলিয়া মেট গালা ২০২৪-এর জন্য নিউ ইয়র্কে রয়েছেন। পোশাকশিল্পী সব্যসাচী মুখোপাধ্যায়ের তৈরি করা শাড়ি পরে লাল কার্পেটে হেঁটেছেন আলিয়া। তার সেই সাজই এই মুহূর্তে অন্যতম চর্চিত বিষয়। কেএস/

এ সম্পর্কিত আরও পড়ুন এবার | ডিপফেক | ভিডিয়োর | শিকার | আলিয়া