আর্কাইভ থেকে বাংলাদেশ

কলকাতায় বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাৎবার্ষিকী পালিত

কলকাতায় বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাৎবার্ষিকী পালিত

বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী এবং জাতীয় শোক দিবস ১৫ আগস্ট উপলক্ষে তাকে স্মরণ করছে কলকাতাস্থ বাংলাদেশ উপ-দূতাবাস। এ উপলক্ষে উপ-দূতাবাসের উদ্যোগে দিনভর একাধিক কর্মসূচী নেয়া হয়েছে।

আজ সোমবার (১৫ আগস্ট) এদিন সকাল ৮টা নাগাদ মিশন প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করেন উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস। উপ-হাইকমিশন প্রাঙ্গণেই ‘মুজিব চিরঞ্জীব’ মঞ্চে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

এরপর বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত কলকাতার ইসলামিয়া কলেজের (বর্তমান মৌলানা আজাদ কলেজ) বেকার হোস্টেলে বঙ্গবন্ধু স্মৃতিকক্ষে স্থাপিত তার আবক্ষ মূর্তিতে ফুলেল শ্রদ্ধা জানান উপ-হাইকমিশনারসহ মিশনের অন্য কর্মকর্তারা।

এছাড়া সোনালী ব্যাংক লিমিটেড (কলকাতা শাখা) ও বাংলাদেশ বিমানের তরফেও এদিন বঙ্গবন্ধুকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এরপর জাতির জনক ও তার পরিবারর সদস্যদের আত্মার শান্তির কামনা করে মোনাজাত এবং এক মিনিট নীরবতা পালন করা হয়। বেকার হোস্টেলের ২৩ এবং ২৪ নম্বর, যে ঘর দু’টিতে বঙ্গবন্ধু থাকতেন সেই ঘর দু’টি এদিন ঘুরে দেখেন মিশনের কর্মকর্তাসহ অন্য বিশিষ্টজনরা।

আন্দালিব ইলিয়াস জানান, ‘ইতিহাসের পাতায় এই দিনটি আমাদের সবচেয়ে কলঙ্কময়। জাতির পিতা বঙ্গবন্ধুর পরিবারকে নৃশংসভাবে হত্যা করা হয়েছিল। যদিও সেসময় বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা বাইরে থাকার কারণে বেঁচে যান। তাই এই দিনটি যথাযাগ্যভাবে ভাবগম্ভীরসহ পালন করা হচ্ছে। 

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে আমাদের প্রতি যে অন্যায় কাজ করা হয়েছিল, জাতিকে পিছিয়ে দেয়ার যে চক্রান্ত করা হয়েছিল, আমরা তা নস্যাৎ করে দিতে পেরেছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য ও দূরদর্শী নেতৃত্বের মাধ্যমে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে।

জাতীয় শোক দিবস উপলক্ষে হাইকমিশনের উদ্যোগে এদিন দুপুরে এতিমখানার শিশুদের মধ্যাহ্ন ভোজন ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। সন্ধ্যা ৬টায় বাংলাদেশ গ্যালারিতে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন, বাণী পাঠ ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও পড়ুন কলকাতায় | বঙ্গবন্ধুর | ৪৭তম | শাহাদাৎবার্ষিকী | পালিত