আর্কাইভ থেকে ফুটবল

জাভিকে ছাড়িয়ে অনন্য রেকর্ড লিওনেল মেসির

জাভিকে ছাড়িয়ে অনন্য রেকর্ড লিওনেল মেসির

লিওনেল মেসি মানেই রেকর্ডের অন্য এক নাম। তিনি মাঠে নামবেন আর রেকর্ড হবে না এটা মেনে নেয়া কিছুটা হলেও কষ্টসাধ্য। ২০০৪ সালে কাতালান জার্সি গায়ে নিজের ক্যারিয়ার শুরু করা লিওনেল মেসি ২০২১ এ এসে গড়লেন অনন্য এক রেকর্ড। গেল সপ্তাহে হুয়েস্কার মাঠে নেমে বার্সেলোনার ইতিহাসে সর্বাধিক ম্যাচ খেলা কিংবদন্তি মিডফিল্ডার জাভি হার্নান্দেজের পাশে নাম লেখান লিওনেল মেসি। 

গতরাতে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে মাঠে নেমে বার্সেলোনার জার্সি গায়ে জাভি হার্নান্দেজের ৭৬৭ ম্যাচ টপকে ৭৬৮ ম্যাচ নিয়ে বার্সেলোনার এখন সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার হলেন লিওনেল মেসি। এমন একটি রেকর্ডটি গড়তে হল প্রতিপক্ষের মাঠে, দর্শকহীন গ্যালারিতে। বার্সেলোনার ইতিহাসে সর্বাধিক ম্যাচ খেলার বিরল রেকর্ডটি এককভাবে নিজের করে নিলেন কাতালান ক্লাবটির ইতিহাসের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা।

বার্সেলোনার ইতিহাসে সর্বাধিক ম্যাচ খেলা পাঁচজন ফুটবলার হলেন যথাক্রমে- লিওনেল মেসি(৭৬৮), জাভি হার্নান্দেজ (৭৬৭), আন্দ্রেস ইনিয়েস্তা (৬৭৪), সার্জিও বুসকেতস ৬১৮ ও কার্লোস পুয়োল (৫৯৩)

এই রেকর্ডটি নিজের করে নিতে ১৭টি মৌসুম অপেক্ষা করতে হয়েছে আর্জেন্টাইন অধিনায়কে। যেখানে ৫১১টি লা লিগা ম্যাচ, কোপা দেলরে ৭৯টি ম্যাচ, চ্যাম্পিয়নস লীগে ১৪৯টি এবং অন্যান্য টুর্নামেন্টে খেলেছেন ২৯টি ম্যাচ।

এদিকে গতরাতের ২ গোলসহ চলতি মৌসুমে লা লিগায় মেসির গোল হল ২৩টি। পিচিচি ট্রফির পথে ছুটা বার্সার তারকার পিছনে থাকা লুইস সুয়ারেজের গোলসংখ্যা ১৯টি। বার্সেলোনার জার্সিতে ৭৬৮ ম্যাচে তার মোট গোল এখন ৬৬৩।

এএ

এ সম্পর্কিত আরও পড়ুন জাভিকে | ছাড়িয়ে | অনন্য | রেকর্ড | লিওনেল | মেসির