আর্কাইভ থেকে বাংলাদেশ

বিয়ানীবাজারে গ্যাসক্ষেত্রের পরিত্যক্ত কূপ খনন শুরু

বিয়ানীবাজারে গ্যাসক্ষেত্রের পরিত্যক্ত কূপ খনন শুরু

আবারো সিলেটের বিয়ানীবাজার গ্যাসক্ষেত্রের পরিত্যক্ত ১ নম্বর কূপ খননের কাজ শুরু করেছে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স)। এই কূপ থেকে প্রতিদিন ৭ মিলিয়ন বা ৭০ লাখ ঘনফুট গ্যাস পাওয়ার আশা সংশ্লিষ্টদের।

শনিবার (১০ সেপ্টেম্বর) দুপুরে বিয়ানীবাজারে গ্যাসক্ষেত্রের পরিত্যক্ত ওই কূপের খনন কাজ শুরু হয়। বিষয়টি নিশ্চিত করেন সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান।

তিনি বলেন, মাসখানেকের মধ্যেই এই কূপ খননের কাজ শেষ হবে, আশা করা যাচ্ছে। এরপর থেকে উৎপাদন শুরু করা যাবে। ধারণা করা হচ্ছে, এই কূপ থেকে প্রতিদিন ৭ মিলিয়ন ঘনফুটের মতো গ্যাস পাওয়া যাবে। তবে খনন কাজ শেষ হওয়ার আগে নিশ্চিত করে তা বলা যাবে না।

ব্যবস্থাপনা পরিচালক আরও বলেন, এ গ্যাস কেন্দ্রের ২ নম্বর কূপ থেকে প্রতিদিন সাত থেকে সাড়ে সাত মিলিয়ন গ্যাস উত্তোলিত হচ্ছে।

সিলেট গ্যাস ফিল্ডসের অধীনে আরও তিনটি কূপ খননের কাজ চলছে জানিয়ে মিজানুর রহমান বলেন, এতে ২০২৩ সালের মধ্যে উল্লেখযোগ্য পরিমাণ গ্যাস জাতীয় গ্রিডে যুক্ত হবে। সবগুলো প্রকল্প বাস্তবায়নের পর ২০২৫ সালের মধ্যে সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেড থেকে দৈনিক গ্যাস উৎপাদন ১৬৪ মিলিয়ন ঘনফুট বৃদ্ধি পাওয়ার আশা রয়েছে।

সিলেট গ্যাস ফিল্ডস লিমিটেডের সূত্রে জানা যায়, সিলেট গ্যাস ফিল্ডসের আওতাধীন বিয়ানীবাজার গ্যাসেক্ষেত্রে দুটি কূপ রয়েছে। এর মধ্যে ১ নম্বর কূপ থেকে ১৯৯৯ সালে উৎপাদন শুরু হয়। ২০১৪ সালে তা বন্ধ হয়ে যায়। ফের ২০১৬ সালের শুরুতে উৎপাদন শুরু হয়ে আবার ওই বছরের শেষদিকে উৎপাদন বন্ধ হয়ে পরে। এরপর থেকে পরিত্যক্ত অবস্থায় থাকা এই কূপ শনিবার থেকে আবার খনন কাজ শুরু হলো।

তাসনিয়া রহমান

এ সম্পর্কিত আরও পড়ুন বিয়ানীবাজারে | গ্যাসক্ষেত্রের | পরিত্যক্ত | কূপ | খনন | শুরু