আর্কাইভ থেকে বাংলাদেশ

বৃষ্টি-জোয়ারে প্লাবিত সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চল

বৃষ্টি-জোয়ারে প্লাবিত সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চল

সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চল বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে অস্বাভাবিক জোয়ারে তিন দিন ধরে প্লাবিত হচ্ছে।

বুধবার (১৪ সেপ্টেম্বর) সকালে সরেজমিনে এ দৃশ্য দেখা যায়।

জানা গেছে, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে বাগেরহাটে তিন দিন টানা বৃষ্টি হচ্ছে। জোয়ার ও বৃষ্টির পানিতে জেলার বিভিন্ন উপজেলার প্রায় তিন হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। একই সঙ্গে ভেসে গেছে ৪৫০ থেকে ৬৫০ মৎস্য ঘের ও পুকুরের মাছ।

কৃষি বিভাগ জানান, ঘেরের পাড়ে ও খেতে থাকা সবজির ক্ষতি হলেও, এই বৃষ্টিতে আমন ধানের উপকার হবে।

বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র করমজলের ভারপ্রাপ্ত কর্মকর্তা আজাদ কবির বলেন, টানা বৃষ্টিতে নদীতে পানি বাড়ছে। এ কারণে সুন্দরবনের প্রাণীকূল হুমকির মুখে পড়ছে। এর মধ্যে শাবক বা বাচ্চারা অধিক ঝুঁকিতে রয়েছে।

খুলনা অঞ্চলের বন সংরক্ষক (সিএফ) মিহির কুমার দে বলেন, বাগেরহাটে তিন দিন ধরে টানা বৃষ্টি হচ্ছে। তবে জোয়ারের পানিতে সুন্দরবনের কচিখালী, কটকা, দুবলা, করমজল, নীলকমল, বন্যপ্রাণী প্রজনন কেন্দ্রসহ সুন্দরবনের বিস্তীর্ণ অঞ্চল তলিয়ে যায়। এ কারণে সুপেয় পানির পুকুরগুলো লবণাক্ত হয়ে গেছে। এখন পর্যন্ত কোনো প্রাণীর মৃত্যুর খবর পাওয়া না গেলেও বিচরণ ক্ষেত্র পানিতে নিমজ্জিত থাকায় সমস্যায় পড়েছে বন্যপ্রাণীরা।

তিনি আরও জানান, এই সমস্যা সমাধানের জন্য মাটি দিয়ে উঁচু ঢিবি তৈরি করার পরিকল্পনা করা হচ্ছে। তবে সম্প্রতি জোয়ারে সুন্দরবন প্লাবিত হওয়ার কারণ জলবায়ু পরিবর্তন। জোয়ারে ৫-৭ ফুট উচ্চতার পানি প্রবেশ করায় বন্যপ্রাণী ও গাছ-পালার ক্ষতির শঙ্কা রয়েছে।

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন বৃষ্টিজোয়ারে | প্লাবিত | সুন্দরবনের | বিস্তীর্ণ | অঞ্চল