আর্কাইভ থেকে অপরাধ

গান নিয়ে প্রতারণা : জে কে মজলিশসহ ৩জনের বিরুদ্ধে আরটিভির মামলা

গান নিয়ে প্রতারণা : জে কে মজলিশসহ ৩জনের বিরুদ্ধে আরটিভির মামলা

দেশের প্রত্যন্ত অঞ্চলের হারিয়ে যাওয়া গান গণমানুষের কাছে পৌঁছে দিতে বেঙ্গল মিডিয়া করপোরেশনের (আরটিভি) আয়োজন ‘ফোক স্টেশন’। প্রচারের পর থেকে আরটিভির এ অনুষ্ঠান তুমুল জনপ্রিয়তা পাওয়ায় একে একে চারটি সিজন নির্মাণ করা হয়। অন্যান্য কম্পোজারদের সঙ্গে মিলে ‘ফোক স্টেশন’ রিয়েলিটি শো’র গানগুলোর মিউজিক রি-এরেঞ্জ করার দায়িত্ব দেয়া হয়েছিলো সুরকার ও সংগীত পরিচালক হিসেবে পরিচিত জে কে মজলিশকে। কিন্তু গানগুলোর স্বত্ব নিয়ে প্রতারণার অভিযোগে তার বিরুদ্ধে রাজধানীর মতিঝিল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছে আরটিভি (মামলা নং ২৮, ১৫/৯/২০২২)। আরটিভির প্রযোজক মো. নূর হোসেন হীরা বাদী হয়ে মামলটি করেন।

মামলার এজহারে বলা হয়, আরটিভির সঙ্গীত আয়োজনে ওয়ার্ক ফর হায়ার বেসিসে কাজ করে, নিজেকে গানের স্বত্বাধিকারী দাবি করেন আসামিরা। এতে আরটিভি মিউজিকের আর্থিক ক্ষতি হয়।

বাংলার লোক সঙ্গীতকে নতুন প্রজন্মের কাছে পরিচিত করতে ‘ফোক স্টেশন’ নামে প্রকল্প হাতে নেয় আরটিভি। ২০১৯ সালে ঐ প্রকল্পের সঙ্গীত আয়োজনে ‘ওয়ার্ক ফর হায়ার বেসিস’ বা ভাড়াটে হিসেবে অন্যান্য কম্পোজারদের সঙ্গে দায়িত্ব দেয়া হয় জাকের খান মজলিশ ওরফে জেকে মজলিশকে।

মামলার বাদী জানান, সঙ্গীত আয়োজক হিসেবে কাজ করানোর জন্য জাকের খান মজলিশ ওরফে জেকে মজলিশ প্রায় একত্রিশ লাখ টাকা নেন। পরবর্তীতে লোভে পড়ে আসামিরা ইউটিউবসহ বিশ্বের ২৬০ এর বেশি প্ল্যাটফর্মে ৩১২টি গান নিজেদের দাবি করে অডিও আপলোড করে। এতে আরটিভি মিউজিকের ব্যাপক ক্ষতি হয়। এছাড়া গানবাক্স নামে অবৈধ প্রতিষ্ঠানসহ আড়াইশোর বেশি প্ল্যাটফর্মে গানের অডিও আপলোড করে টাকা হাতিয়ে নিতে থাকে।

বেঙ্গল মিডিয়া করপোরেশন (আরটিভি) প্রযোজিত আরটিভির শো ‘ফোক স্টেশন’-এ চুক্তিভিত্তিক কাজ করেও জে কে মজলিস সেই গানগুলো বিভিন্ন বিদেশি অনলাইন প্লাটফর্মে নিজের নামে প্রচার করছেন। সরাসরি বাংলাদেশ থেকে এর সহযোগিতা করছে ‘গান বক্স’ নামে একটি প্রতিষ্ঠান; যারা বিভিন্ন ধরনের গান শিল্পী ও কম্পোজারদের কাছ থেকে সংগ্রহ করে বিদেশি অনলাইন প্লাটফর্মে প্রচার করে থাকে।

জানা গেছে, বিষয়টি নিয়ে একাধিকবার বেঙ্গল মিডিয়া করপোরেশন (আরটিভি) থেকে জে কে মজলিশের সঙ্গে কথা বলা হয়। তিনি অর্থের বিনিময়ে চুক্তিভিত্তিক মিউজিক রি-এরেঞ্জ করেছেন, এ বিষয়টি তাকে বুঝানো হয়। তবুও তিনি তার মতো করেই প্রচার চালাতে থাকেন, যা আরটিভি কর্তৃপক্ষের নজরে আসে। পরবর্তীতে বেঙ্গল মিডিয়া করপোরেশন থেকে তাকে আইনি নোটিশও পাঠানো হয়েছিল। কিন্তু এতে কর্ণপাত না করায় আরটিভি কর্তৃপক্ষ জে কে মজলিশসহ তিনজনের বিরুদ্ধে মামলা দায়ের করে।

এদিকে, গান বাক্সের ঠিকানায় গিয়ে প্রতিষ্ঠানটির হদিস পাওয়া যায়নি।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার তানজীব উল আলম বলেন, এমন প্রতারণার জন্য অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিৎ। আসামিদের কঠোর শাস্তি না হলে প্রতারকরা উৎসাহ পাবে।  

উল্লেখ্য, জে কে মজলিশ যে অনলাইন প্লাটফর্মগুলোতে আরটিভির কপিরাইটকৃত গানগুলো প্রচার করেছে, সেগুলো হলো-স্পটিফি, অ্যাপেল মিউজিক, প্রাইম মিউজিক, জিও সেভেন, ডেজার, ইউটিউব মিউজিক, স্টার আই টিউনসসহ আরও বেশ কয়েকটি প্লাটফর্ম। কপিরাইটের এই বিষয়টি নজরে আসে ফুগা নামের একটি (এমসিএন) প্রতিষ্ঠান থেকে। প্রতিষ্ঠানটি আরটিভি ইউটিউব চ্যানেলের দুই শতাধিক গানে কপিরাইট ক্লেইম করে। যেখানে দাবি করা হয়েছে, আরটিভি ‘ফোক স্টেশন’-এর গানগুলোর সুর স্বত্ব জে কে মজলিশের নামে।

মামলার আসামিদের গ্রেপ্তারে চেষ্টা চলছে বলে জানায় পুলিশ।                    

এ সম্পর্কিত আরও পড়ুন গান | নিয়ে | প্রতারণা | | জে | কে | মজলিশসহ | ৩জনের | বিরুদ্ধে | আরটিভির | মামলা