জাতীয়

গেলো ২৪ বছরের সংখ্যালঘু নির্যাতনের শ্বেতপত্র প্রকাশের অনুরোধ হিন্দু মহাজোটের

বায়ান্ন প্রতিবেদন

২০০০ থেকে ২০২৪ সাল পর্যন্ত গেলো ২৪ পর্যন্ত সংখ্যালঘুদের ওপর যে নির্যাতন হয়েছে, তার একটি শ্বেতপত্র প্রকাশ করার অনুরোধ করেছে বাংলাদেশ হিন্দু মহাজোট।

সোমবার (১২ আগস্ট) সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে উপদেষ্টা ব্রি. জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেনের সঙ্গে সাক্ষাৎ শেষে এসব কথা বলেন বাংলাদেশ হিন্দু মহাজোটের মহাসচি পলাশ কান্তি দে।

স্বরাষ্ট্র উপদেষ্টার সঙ্গে আলোচনায় সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, বিগত কয়েকদিনের সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর যে নির্যাতন হয়েছে, সে বিষয়ে মন্ত্রনালয় অবগত রয়েছেন। তারা দুঃখ প্রকাশ করেছেন এবং বলেছেন যেখানে যেখানে সংখ্যালঘু নির্যাতন হয়েছে তদন্তের মাধ্যমে দোষীদের শাস্তির আওতায় আনবেন।

তিনি বলেন, সংখ্যালঘুদের ওপর নির্যাতন হলেই এই দল বলে ওই দল করেছে, ওই দল বলে এই দল করেছে। যেহেতু এখন রাজনৈতিক নিরপেক্ষ একটি সরকার রয়েছে, তারাই পারবে বিগত ২৪ বছরে সংখ্যালঘুদের ওপর নির্যাতনের কারা জড়িত ছিল তাদের নাম প্রকাশ করতে এবং সেই সাহস তাদের রয়েছে। এ বিষয়ে সরকার তাদের আশ্বস্ত করেছেন বলেও জানান হিন্দু মহাজোটের মহাসচিব।

আসন্ন দুর্গাপূজা উদযাপন নিয়ে পলাশ কান্তি দে বলেন, দুর্গাপূজার আগে এবং পরে বিগত ২৪ বছরে কোনো পূজা হিন্দুরা শান্তিপূর্ণভাবে করতে পারে নাই। দুর্গাপূজার প্রতিমা ভাঙচুরের মধ্য দিয়েই সনাতন ধর্মাবলম্বীদের পূজা শুরু করতে হয়। এবার মন্ত্রণালয় কঠোরভাবে এসবের মনিটরিং করবেন। দুর্গাপূজায় ছুটি তিনদিন করা যায় কিনা সেটা এবার থেকে বর্তমান সরকার দেখবেন।

প্রসঙ্গত,  আগামীতে সংখ্যালঘু লোকদের ওপর নির্যাতন কীভাবে শূন্যের কোটায় নামিয়ে আনা যায়, সেই পরামর্শ জন্য স্বরাষ্ট্র উপদেষ্টা হিন্দু মহাজোটের নেতাদের ডাকবেন বলেও জানান তারা।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন সংখ্যালঘু | নির্যাতন