ক্যাম্পাস

হত্যার দায়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে শেখ হাসিনার বিচার দাবি

বায়ান্ন প্রতিবেদন

কোটা সংস্কার আন্দোলন ও গণঅভ্যুত্থানে সারা দেশে কয়েকশ’ শিক্ষার্থী-জনতাকে হত্যায় জড়িত থাকার অভিযোগে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে মামলা দায়ের করার মাধ্যমে শেখ হাসিনার বিচারের দাবি জানিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন।

সোমবার (১২ আগস্ট) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত এক সমাবেশে সংগঠনের অন্যতম সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ এই দাবি জানান।

গণমাধ্যমের সাথে  সৌহার্দপূর্ণ সম্পর্কের কথা উল্ল্যেখ করে তিনি বলেন, এই অভ্যুত্থানে গণমাধ্যমেরও উল্লেখযোগ্য অবদান রয়েছে। কিন্তু কিছু গণমাধ্যম হাসিনাকে পুনর্বাসন করতে চায়। ছাত্র-জনতা তা কোনোভাবেই হতে দেবে না। 

অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টাদের উদ্দেশে এ ছাত্র নেতা বলেন, ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের মাধ্যমে আপনারা উপদেষ্টা হয়েছেন। তাই আপনারা বক্তব্য দেওয়ার আগে ৫ আগস্টের গণভবনের চিত্র মনে রাখবেন। খুনিদের পুনর্বাসনের বিষয়ে সতর্ক করে দিয়ে তিনি বলেন,  যেভাবে স্বৈরাচারকে ক্ষমতা থেকে তারা নামিয়েছেন, ঠিক একইভাবে স্বৈরাচারের পুনর্বাসনের চেষ্টাকারীদেরও নামাতে সময় লাগবে না।

ক্যাম্পাসে দখলদারিত্বের রাজনীতির বিষয়ে তিনি বলেন, ক্যাম্পাসে সন্ত্রাসী ছাত্রলীগের দখলদারিত্বের বিরুদ্ধে তাদের সংগ্রাম ছিলো। সেই দখলদারিত্বের রাজনীতির পুনর্বাসন করতে দেয়া হবে না। ক্যাম্পাসকে ছাত্ররাজনীতি মুক্ত রাখতে হবে।

সংগঠনের আরেক সমন্বয়ক সারজিস আলম বলেন, ৫ আগস্ট দেশ থেকে স্বৈরাচার তাড়ানোর পর ৫ তারিখ থেকে কিছু কুচক্রী মহল ক্যু করার চেষ্টা করছিল।  ছাত্র-জানতা তা দমন করেছে। সর্বশেষ বিচার বিভাগীয় ক্যু করার চেষ্টা করলে ছাত্রদের অক্লান্ত পরিশ্রমে তা রুখে দিতে সক্ষম হয়েছেন তারা। ছাত্র-জনতার বিপ্লবকে নস্যাৎ করতে এখনো একটি মহল ক্যু করার ষড়যন্ত্র করছে। 

কিন্তু ছাত্র-জনতা এ পরিকল্পনা সফল হতে দেবে না বলেও  তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

আই/এ

এ সম্পর্কিত আরও পড়ুন হত্যা | শেখ হাসিনা