দেশজুড়ে

আবাসন প্রকল্পের লক্ষাধিক টাকার গাছ কেটে নিয়ে গেল দুর্বৃত্তরা

কুড়িগ্রাম উত্তর প্রতিনিধি

ছবি: সংগৃহীত

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার গোরকমন্ডল আবাসন প্রকল্পে বেড়ে উঠা বিভিন্ন প্রজাতির ৬ টি বড় সরকারি গাছ কেটে নিয়ে গেছে স্থানীয় দুর্বৃত্তরা। প্রথম দফা গাছ কেটে নিয়ে যাওয়ার পর গতকাল শুক্রবার (১৬ আগস্ট) বিকালে আবারও গাছ কাটলে আবাসনের বাসিন্দারা দুইটি গাছ আটক করেছে। 

আবাসনের বাসিন্দা মোন্নাফ আলী, মানিক চন্দ্র, সুটকু বিশ্বাস জানান, ২০০৩ সালে সরকারি খাস জমিতে গোরকমন্ডল আবাসন প্রকল্পটি নির্মিত হয়। ২৩০ টি ভূমিহীন পরিবারকে পুনর্বাসনের ব্যবস্থা করা হয় এই আবাসনে। আবাসন প্রকল্পের ব্যারাক গুলোর আশপাশ ছায়া সুশীতল পরিবেশ সৃষ্টির জন্য সে সময় সরকারিভাবে রোপণ করা হয় বিভিন্ন প্রজাতির ফলজ ও বনজ গাছ।

দীর্ঘ ২২ বছরে ওই গাছ গুলো বড় হয়ে বাসিন্দাদের ছায়া দিয়ে আসছে। গত ০৫ আগস্ট দেশের অস্থিতিশীল পরিস্থিতির সুযোগে অজ্ঞাত ১০/১৫ জন দুর্বৃত্ত রাতের আধারে বিশাল আকৃতির ২ টি মেহগনি ও ২ টি ইউক্যালিপটাস গাছ কেটে নিয়ে যায়। এ সময় আবাসনের বাসিন্দারা গাছ কাটতে নিষেধ করলে তাদেরকে ভয়ভীতি ও হুমকি দেখানো হয়। এরপর ১৬ আগস্ট শুক্রবার বিকালে আবারও দুর্বৃত্তরা একটি বিশাল আকৃতির কাঁঠাল গাছ কেটে ফেলে ও মেহগনি গাছের ডালপালা কেটে গোড়া কাটার সময় বাসিন্দারা বাধা দেয়। পরে বাসিন্দাদের বাধার মুখে গাছ রেখে পালিয়ে যায় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফুলবাড়ী থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে গাছদুটি বাসিন্দাদের জিম্মায় রাখেন। আটক গাছদুটি সহ ৬ টি গাছের আনুমানিক মূল্য লক্ষাধিক টাকা হবে বলে জানিয়েছেন আবাসনের একাধিক বাসিন্দা। 

এ প্রসঙ্গে ফুলবাড়ী থানার এস আই ইব্রাহিম খলিল জানান, একটি অভিযোগ তদন্ত  করার জন্য গতকাল আমি ওই এলাকায় গিয়েছি। এ সময় গাছ কাটার কথা শুনে সেখানে গেলে কতকগুলো গাছের গুড়ি খন্ড পড়ে থাকতে দেখেছি। আবাসনের বাসিন্দাদেরকে গাছ গুলো সংরক্ষণ করার জন্য বলা হয়েছে।  

ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রেহেনুমা তারান্নুম জানান, আবাসনের গাছ কাটার বিষয়টি শুনে সেখানে লোক পাঠানো হয়েছে। পরবর্তীতে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। 


কেএস//

এ সম্পর্কিত আরও পড়ুন গাছ