আন্তর্জাতিক

অন্তর্বর্তী সরকারের সঙ্গে ভারতের সম্পর্ক রক্ষা করে চলা উচিত: হর্ষবর্ধন শ্রিংলা

বায়ন্ন প্রদিবেদন

সাবেক পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা ছবি: সংগৃহীত

ভারতকে এখন বাংলাদেশের ক্ষমতাসীনদের সঙ্গে সম্পর্ক রক্ষা করে চলা উচিত বলে জানিয়েছেন ভারতের সাবেক পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা। তিনি বলেন, প্রতিবেশী দেশের অস্থিতিশীলতা ভারতের উত্তর-পূর্ব অঞ্চলের নিরাপত্তা পরিস্থিতির ওপর সরাসরি প্রভাব ফেলতে পারে। খবর বিজনেস স্ট্যান্ডার্ডের।        

সোমবার (১৯ আগস্ট) বাংলাদেশের চলমান পরিস্থিতি মোকাবিলায় ভারতের নীতিগত অবস্থান সংক্রান্ত একটি বিশেষ প্রতিবেদন প্রকাশের অনুষ্ঠানে শ্রিংলা এ কথা বলেন। 

প্রতিবেদনটি সোসাইটি টু হারমোনাইজ অ্যাস্পিরেশন ফর রেসপনসিবল এনগেজমেন্ট (শেয়ার) কর্তৃক প্রস্তুত করা হয়েছে। আর প্রতিবেদনের সুপারিশগুলো বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টার কাছে জমা দেওয়া হবে। 

শ্রিংলা বলেন, এই প্রতিবেদনের সুপারিশগুলোতে তিনটি বিষয় প্রাধান্য পেয়েছে। এগুলো হলো- বর্তমানে বাংলাদেশে নীতি নির্ধারণের জন্য কে দায়ী তা অনিশ্চিত, প্রতিবেশী দেশে স্পষ্টতই ভারতবিরোধী মনোভাব রয়েছে এবং বাংলাদেশে অর্থনৈতিক স্থিতিশীলতা এবং কর্মসংস্থান সৃষ্টি।

এছাড়াও হর্ষবর্ধন শ্রিংলা আরও বলেন, আমাদের মূলত দুটি বিষয়ে উদ্বেগ রয়েছে- বাংলাদেশের ভূখণ্ড ভারতের স্বার্থের বিরুদ্ধে কোনোভাবেই ব্যবহার না করা এবং প্রতিবেশী দেশে হিন্দু ও অন্যান্য সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করা। 

অনুষ্ঠানে নিরাপত্তা ও প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলেছেন, বাংলাদেশে রাজনৈতিক অস্থিতিশীলতার সরাসরি প্রভাব উত্তর-পূর্ব ভারতে নিরাপত্তা ও উন্নয়ন প্রকল্প উভয়ের ওপরই পড়েছে। ভারতকে বাংলাদেশের ক্ষমতায় থাকা বা যারা ক্ষমতায় আছে তাদের সঙ্গে সুসম্পর্ক রক্ষা করতে হবে। কারণ প্রতিবেশী এলাকায় স্থিতিশীলতা উত্তর-পূর্ব ভারতের নিরাপত্তা পরিস্থিতির ওপর সরাসরি প্রভাব ফেলে।

জেডএস/


 
 

 

এ সম্পর্কিত আরও পড়ুন অন্তরর্বর্তী | ভারতের | সম্পর্ক রক্ষা