খেলাধুলা

সব ধরনের ক্রিকেট থেকে ধাওয়ানের অবসর

স্পোর্টস ডেস্ক

ছবি: বিসিসিআই

আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট থেকে অবসর নিলেন শিখর ধাওয়ান। শনিবার (২৪ আগস্ট) সকালে সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া এক পোস্টে অবসরের বিষয়টি নিশ্চিত করেন ধাওয়ান। 

ধাওয়ান সবশেষ প্রতিযোগিতামূলক ক্রিকেট খেলেছেন চলতি বছরের এপ্রিলে। যেখানে তিনি আইপিএলে পাঞ্জাব কিংসের অধিনায়কত্ব করেছেন। তিনি মোট ২৪ টি সেঞ্চুরি করেছেন; যেখানে ওডিআইতে ১৭ টি ও টেস্টে ৭ টি। আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন ২৬৯ টি ম্যাচ। 

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া ভিডিও মেসেজে ধাওয়ান বলেন, ‘এখন জীবনে এগিয়ে যাওয়াটা গুরুত্বপূর্ণ, তাই পাতাটা উল্টিয়ে ফেললাম। আমি আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিলাম।‘ 

‘আমি হৃদয়ে শান্তি নিয়ে বিদায় নিচ্ছি, আমি ভারতের হয়ে লম্বা সময় ধরে খেলেছি। আমি নিজেকে বলেছি, দুঃখ না পেতে, তুমি আর ভারতের হয়ে খেলছো না। তবে খুশি হতে পারো, তুমি তোমার দেশের হয়ে খেলেছো।‘ 

২০১০ সালে ভারতের হয়ে অভিষেক হয় ধাওয়ানের। এই বাঁহাতি ব্যাটার ওডিআই ক্রিকেটে ১৬৭ টি ম্যাচ খেলে ৬ হাজার ৭৩৯ রান করেছেন। তার ব্যাটিং গড় ৪৪.১১। বাংলাদেশের বিপক্ষে ২০২২ সালের ডিসেম্বরে চট্টগ্রামে সর্বশেষ ওডিআই খেলেন ধাওয়ান। 

ধাওয়ান টেস্ট খেলেছেন ৩৪ টি, সংগ্রহ করেছেন ২৩১৫ রান। যেখানে তার ব্যাটিং গড় ৪০.৬১। তিনি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ৬৮ টি, যেখানে তার স্ট্রাইক রেট ১২৬.৩৬। 

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন শিখর ধাওয়ান | অবসর | আন্তর্জাতিক