আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে ১২ ঘণ্টার অবরোধের ডাক বিজেপির

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

পশ্চিমবঙ্গে নবান্ন অভিযানে পুলিশের বর্বরতার অভিযোগ এনে বুধবার (২৮ আগস্ট)  ১২ ঘণ্টার সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে বিজেপি।  ধর্মঘটটি সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে। খবর হিন্দুস্তান টাইম।

মঙ্গলবার (২৭ আগস্ট) বিকেলে রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার  দলের সদর দপ্তরে এক সংবাদ সম্মেলনে এই ধর্মঘটের ঘোষণা করেন।

সুকান্ত মজুমদার বলেন, শান্তিপূর্ণ মিছিল চলাকালীন পুলিশের লাঠিচার্জ, কাঁদানে গ্যাস ব্যবহার এবং মহিলা ও বয়স্কদের ওপরও নির্যাতন করা হয়েছে। শান্তিপূর্ণ আন্দোলনে কেন পুলিশ এই ধরনের সহিংসতা চালাল? ছাত্রদের অভিযোগ, কেমিক্যাল মেশানো জল স্প্রে করা হয়েছে। এই ধরনের আচরণ সহ্যযোগ্য নয়। মুখ্যমন্ত্রীকে এত দমন-পীড়ন করতে হয়, তার ক্ষমতায় থাকার অধিকার নেই।

মজুমদার আরও বলেন, আজ যদি আপনার পাশের বাড়ির ছেলের ওপর লাঠি চালানো হয়, কাল আপনার ছেলের ওপরও হতে পারে। তাই এই বনধকে সর্বাত্মক করুন। এটা স্বৈরাচারী সরকারের হাত থেকে পশ্চিমবঙ্গকে রক্ষা করার আন্দোলন।

তিনি আরও বলেন, আজ রাজ্যে যে পরিস্থিতি চলছে, তা থেকে মুক্তির জন্য আমাদের সবাইকে একত্রিত হতে হবে।

এদিকে, রাজ্যের বিভিন্ন স্থানে সুকান্ত মজুমদারের ঘোষণার পর থেকে ইতিমধ্যেই প্রস্তুতি শুরু হয়েছে। সাধারণ মানুষের অংশগ্রহণ নিশ্চিত করতে বিজেপি কর্মীরা প্রচার চালাচ্ছে। পাশাপাশি, রাজ্য প্রশাসনও বিক্ষোভের তীব্রতা মোকাবেলার জন্য নিরাপত্তা ব্যবস্থা  করেছে।

নবান্ন অভিযানে পুলিশের দমনপীড়নের বিরুদ্ধে বিজেপির এই প্রতিবাদ কর্মসূচি রাজ্য রাজনীতিতে নতুন করে উত্তেজনা সৃষ্টি করেছে। মঙ্গলবার রাতেই শুভেন্দু অধিকারী সহ বিজেপি নেতারা গ্রেফতার হওয়া ছাত্র নেতাদের মুক্তির দাবি জানিয়েছেন।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন অবরোধ | বিজেপি