বাংলাদেশ

গাজীপুরে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ

বায়ান্ন প্রতিবেদন

ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নিয়ে সড়ক অবরোধ ছবি: সংগৃহীত

চাকরি স্থায়ীকরণ, শ্রমিক ছাঁটাই বন্ধ, মজুরি বাড়ানোসহ বিভিন্ন দাবিতে গাজীপুরের টঙ্গী, কালিয়াকৈর ও সদর উপজেলার বিভিন্ন এলাকায় পোশাক ও ওষুধ কারখানাসহ ১১টি কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিয়েছে। এসময় ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে কয়েকটি কারখানার শ্রমিকরা। দীর্ঘ যানজটে ভোগান্তিতে পড়ে যাত্রীরা।

 সোমবার (২ সেপ্টেম্বর) সকালে ইন্টারস্টাফ অ্যাপারেলস লিমিটেড পোশাক কারখানার সামনে চাকরিপ্রার্থী পুরুষ কর্মীরা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করে।

কর্মীদের অভিযোগ, দীর্ঘদিন অপেক্ষার পরও নতুন করে কোনো পুরুষ শ্রমিক নিয়োগ না দেওয়ার সিদ্ধান্ত জানায় কারখানা কর্তৃপক্ষ। কারখানায় শুধু নারী শ্রমিকদের নিয়োগ দেয়া হয় এবং পুরুষ প্রার্থীদের বঞ্চিত করা হচ্ছে বলে অভিযোগ করেন তারা।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, বিক্ষুদ্ধ চাকরি প্রার্থীরা এসময় মহাসড়ক অবরোধ করে এবং কারখানার দিকে ইট-পাটকেল ছুড়তে থাকে। কারখানার ভেতরে থাকা শ্রমিকেরাও ছাদ থেকে তাদের লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়তে শুরু করে। এ সময় দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় প্রায় আধ ঘণ্টা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল বন্ধ ছিল। পরে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে সেনাবাহিনী ও বিজিবির সদস্যরা। তারপর মহাসড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

গাজীপুর শিল্পাঞ্চল -২ এর অতিরিক্ত পুলিশ সুপার ইমরান আহমেদ গণমাধ্যমে বলেন, নতুন চাকরির দাবি, চাকরিতে নারী বৈষম্য দূর করা, বেতন ভাতা বাড়ানোসহ বিভিন্ন দাবিতে গাজীপুর মহানগরের ভোগড়াসহ বিভিন্ন এলাকার ১১টি কারখানায় শ্রমিক আন্দোলন হয়েছে। পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে চেষ্টা করছে।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন কারখানায় | শ্রমিক | বিক্ষোভ