খেলাধুলা

আন্তর্জাতিক ফুটবল থেকে সুয়ারেজের বিদায়

ছবি: গেটি ইমেজ

আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিলেন লুইস সুয়ারেজ। উরুগুয়ের কিংবদন্তি হিসেবে তাকে আখ্যা দেয়া যায়। দেশটির হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড তার। ফিফা বিশ্বকাপ কোয়ালিফায়ারে আগামী ৬ সেপ্টেম্বর প্যারাগুয়ের বিপক্ষে খেলবে উরুগুয়ে। সেই ম্যাচের মধ্য দিয়েই বিদায় বলবেন সুয়ারেজ।

সোমবার (২ সেপ্টেম্বর) মন্টেভিডিওর সেন্টেনারিও স্টেডিয়ামের এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নিজের বিদায়ের ঘোষণা দেন লুইস সুয়ারেজ।

গত ১৭ বছর ধরে ১৪২ টি ম্যাচ খেলে ৬৯ টি গোল করেছেন সুয়ারেজ। এই ফুটবলারের ৮ ফেব্রুয়ারি ২০০৭ সালে উরুগুয়ের জার্সিতে অভিষেক হয়। যেখানে কলম্বিয়ার বিপক্ষে ৩-১ গোলের জয় পায় সুয়ারেজরা।

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত ২০১০ ফিফা বিশ্বকাপে উরুগুয়ে দলের গুরুত্বপূর্ণ অংশ ছিলেন সুয়ারেজ। অভিষেকের পর থেকেই দলে নিজের জায়গা বেশ শক্ত করে নেন তিনি। সুয়ারেজ তার অবসরবার্তায় বেশ আবেগপ্রবণ হয়ে ওঠেন।

সুয়ারেজ বলেন, আমার বলতে হৃদয় ভেঙে যাচ্ছে। তবু আপনাদের জানাতে চাই, আগামী শুক্রবারই (বাংলাদেশে শনিবার) জাতীয় দলের হয়ে শেষ ম্যাচটি খেলবো আমি।

আমি জানি, পরের বিশ্বকাপ খেলা আমার জন্য কঠিন। চোটের কোনো বিষয় নয়, নিজের ইচ্ছাতেই অবসরে যাচ্ছি। এটা বিশাল এক ব্যাপার।'

উরুগুয়ে দলের হয়ে ৪ টি বিশ্বকাপ, ৫ টি কোপা আমেরিকা খেলেছেন সুয়ারেজ।

সুয়ারেজ দলের হয়ে নিজের বড় অর্জন বলছেন কোপা আমেরিকা জয়। ২০১১ সালে কোপা আমেরিকার চ্যাম্পিয়ন হয়ে উরুগুয়ে। সেবার টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছিলেন সুয়ারেজ, তার ঝুলিতে ছিল ৪ গোল।

কোপা আমেরিকার সেই জয় প্রসঙ্গে সুয়ারেজ তার অবসর বার্তায় বলেন, কোনো কিছুর বিনিময়ে আমি কোপা আমেরিকার শিরোপা হাতছাড়া করতে রাজি না। আমার ক্যারিয়ারে সবচেয়ে সেরা মুহূর্ত এটা। আমি আবারও বলি, কোনো কিছুর সঙ্গে এই অর্জনকে বদল করতে রাজি না আমি।

জাতীয় দল থেকে অবসর নিলেও ক্লাব ফুটবল চালিয়ে যাবেন সুয়ারেজ। তিনি বর্তমানে লিওনেল মেসির সঙ্গে এমএলএস এর ক্লাব ইন্টার মায়ামিতে খেলছেন।

এম এইচ//

এ সম্পর্কিত আরও পড়ুন লুইস সুয়ারেজ | অবসর