অর্থনীতি

গাজীপুরসহ দেশের সব পোশাক কারখানা খুলবে শনিবার

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

আশুলিয়া, গাজীপুরসহ দেশের সব তৈরি পোশাক কারখানা শনিবার থেকে খোলার ঘোষণা দিয়েছে বিজিএমইএ। সংগঠনটির এমন ঘোষণার সঙ্গে একমত হয়েছেন শ্রমিকরাও। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি শ্রমিকনেতা ও স্থানীয় রাজনীতিবিদদের কাছ থেকে আশ্বাস পাওয়ার পর তৈরি পোশাকশিল্পের মালিকদের সংগঠন বিজিএমইএর নেতারা এ সিদ্ধান্ত নিয়েছেন।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) বিজিএমইএ জরুরি বৈঠকে বসে পরে সাংবাদিকদের এই সিদ্ধান্তের কথা জানানো হয়। 

বৈঠকের পর এক প্রেস ব্রিফিংয়ে শ্রমিক নেতারা বলেন, তাদের দাবি যৌক্তিক হলেও এর সমাধান আন্দোলন নয়। দেশের ক্রান্তিকালে শিল্প টিকিয়ে রাখা মূল চ্যালেঞ্জ। কারণ শিল্প না বাঁচলে অনেক শ্রমিক কর্মহীন হবেন এবং দেশের অর্থনীতি ক্ষতির মুখে পড়বে।  

তারা বলেন, অনেক দাবি মালিকরা মেনে নিয়েছেন। কিছু দাবি মালিক পক্ষ মেনেছে বাকিগুলো পর্যায়ক্রমে সমাধানের আশ্বাস পাওয়া গেছে। বাকিগুলো লিখিত দিলে আলোচনা করে সমাধান হবে। তাই আন্দোলন ছেড়ে শ্রমিকদের উচিত কাজে যোগ দেয়া। 

বিজিএমইএ সভাপতি খন্দকার রফিকুল ইসলাম বলেন, শ্রমিক আন্দোলন নিয়ে খোলামেলা আলোচনা হয়েছে। এই চ্যালেঞ্জ সম্মিলিতভাবে মোকাবেলা করতে হবে। আশুলিয়া এবং গাজীপুরে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য সংখ্যা এবং টহল বাড়ানো হবে। 

তিনি বলেন, শনিবার থেকে গার্মেন্টসগুলো নিরবিচ্ছিন্নভাবে চালু হবে। শ্রমিক সুবিধা পেলে সবচেয়ে খুশি হবেন মালিকরা। কারাখানা চালুর সঙ্গে শ্রমিকদের দাবি মানার প্রক্রিয়াও চালু থাকবে।

উল্লেখ্য, টিফিন ভাতা, হাজিরা বোনাস, বেতন বৃদ্ধি, বার্ষিক বেতন বৃদ্ধি, মাতৃত্বকালীন ছুটি, ছাঁটায়ের প্রতিবাদসহ নানা দাবিতে বিক্ষোভ করে আসছিলেন শ্রমিকেরা। শ্রমিক ও বহিরাগতদের বিক্ষোভে সাভার-আশুলিয়া ও গাজীপুর শিল্পাঞ্চল বুধবারও বুধবারও অশান্ত ছিল। বিক্ষোভ ও হামলার কারণে ১৬৭টি তৈরি পোশাক কারখানায় বৃহস্পতিবারও ছুটি ঘোষণা করা হয়েছিল।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন কারখানা | বিজিএমইএ