আন্তর্জাতিক

যে কারণে চার ইউরোপীয় দেশের কূটনীতিককে তলব ইরানের

আন্তর্জাতিক ডেস্ক

ছবি: সংগৃহীত

ইরানে নিযুক্ত ইউরোপের যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, ফ্রান্স ও জার্মানির কূটনীতিকদের তলব করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

ইরানের সংবাদমাধ্যম মিজান’র বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়ায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহ করার অভিযোগ তুলে ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) ওই চার দেশের কূটনীতিকদের তলব করা হয়।ইরান অবশ্য পশ্চিমা ওইসব দেশের অভিযোগ অস্বীকার করেছে।

প্রতিবেদনে বলা হয়, ব্রিটিশ, ডাচ, ফরাসি ও জার্মান কূটনীতিকদের ‘ইউরোপীয় পক্ষগুলোর নিষেধাজ্ঞা ও অগঠনমূলক মন্তব্যের পর পররাষ্ট্র মন্ত্রণালয় তলব করেছে’।

এর আগে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি মঙ্গলবার ইরানের বিমান পরিবহনকে লক্ষ্য করে নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করে।

দেশগুলো বলছে, ইউক্রেনে যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়ার কাছে তেহরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সরবরাহের প্রতিক্রিয়া হিসেবে এ পদক্ষেপ নিয়েছে তারা।।

তিনটি ইউরোপীয় দেশ এক যৌথ বিবৃতিতে বলেছিল, ‘আমরা ইরানের সঙ্গে দ্বিপক্ষীয় বিমান পরিষেবা চুক্তি বাতিলের জন্য অবিলম্বে পদক্ষেপ নেব। ইরান এয়ারের ওপর নিষেধাজ্ঞা আরোপের জন্য কাজ করব।

পরে নেদারল্যান্ডস ক্ষেপণাস্ত্র স্থানান্তরের অভিযোগে বুধবার ইরানের রাষ্ট্রদূতকে তলব করে বলে ইরানি গণমাধ্যম জানায়। এর ফলে তেহরানও পাল্টা ব্যবস্থা গ্রহণ করল। 

এমআর//

এ সম্পর্কিত আরও পড়ুন কূটনীতিক | তলব