জাতীয়

এখন মামলা দিচ্ছে সাধারণ জনগণ, পুলিশ নয়: স্বরাষ্ট্র উপদেষ্টা

বায়ান্ন প্রতিবেদন

সাম্প্রতিক সময়ে দায়ের করা মামলাগুলোয় বিপুল সংখ্যক আসামি প্রসঙ্গে স্বরাষ্ট্র উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মো. জাহাঙ্গীর আলম চৌধুরী বলেছেন, এখন পুলিশ মামলা করছে না, করছে সাধারণ জনগণ।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ঢাকা মেট্রোপলিটন পুলিশ সদর দপ্তরে মতবিনিময় শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, 'আগে পুলিশ মামলা দিতো, এই সময়ে কোনো পুলিশ একটা মামলা দিয়েছে? আগে পুলিশ ১০ জনের নাম দিয়ে ১০০ জনের নাম দিতো অজ্ঞাত। আজ পর্যন্ত কিন্তু পুলিশ (মামলা) দিচ্ছে না। এটা কিন্তু সাধারণ পাবলিকরা দিচ্ছে।'

পুলিশ বাদী হয়ে এ রকম একটি মামলা করলে তাকে অবহিত করার অনুরোধ জানান স্বরাষ্ট্র উপদেষ্টা।

তিনি বলেন, 'সাধারণ জনগণকে বলতে হবে, যারা প্রকৃতপক্ষে অপরাধী তার বিরুদ্ধে মামলা করো। অন্যের নাম দিলে তদন্ত করতে সময় বেশি যাচ্ছে। নিরীহ লোক যেন হেনস্থা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।'

দুইজন বাদীর সঙ্গে কথা হয়েছে জানিয়ে স্বরাষ্ট্র উপদেষ্টা জানান, প্রকৃত অপরাধীকে ১১ নম্বর আসামি করা হয়েছে। অথচ হওয়ার কথা এক নম্বর আসামি।

'তারা (বাদী) কার কাছে মামলা খসড়া প্রস্তুত করতে যায় আপনারা জানেন, এটা কিন্তু আমার পুলিশের কাছে যাচ্ছে না—অন্যের কাছে যাচ্ছে। তারা এটা এভাবে সাজিয়ে দিচ্ছে,' গণমাধ্যমকর্মীদের উদ্দেশে বলেন তিনি।

'আমরা ইতোমধ্যে বলে দিয়েছি, তদন্ত ছাড়া কাউকেই গ্রেপ্তার করা হবে না। ধরার কথা অপরাধীদের, আমি সাধারণ মানুষকে তো ধরার জন্য বলবো না,' যোগ করেন তিনি।

মানুষকে পিটিয়ে হত্যা করা হচ্ছে, এটি কীভাবে রোধ করা প্রসঙ্গে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, 'এ ক্ষেত্রে জনসচেতনতা বাড়াতে হবে। কাল দেখলাম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে...তারা তো সবচেয়ে শিক্ষিত, তাদের সচেতনতা আসতে হবে। একজন অন্যায় করলে তাকে আইনের হাতে সোপর্দ করেন, আইন নিজের হাতে তুলে নেয়ার অধিকার কারও নেই।'

পুলিশ কীভাবে তাদের পুরোনো গৌরব ফিরে পেতে তা নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, জনবান্ধব পুলিশ যেন বাস্তবে হয়। এটা যেন কাগজ কলমে না থাকে, সেটা তাদের বলেছি। থানা পর্যায়ে গিয়ে সমস্যার সমাধান হয় না, সব সমস্যার সমাধান সম্ভবও না। তবে তাদের কথা যেন মনোযোগ সহকারে শোনা হয়।

ট্রাফিক সমস্যা ও চাঁদাবাজি বন্ধের বিষয়েও তিনি আলোচনা করেন এবং বলেন, "চাঁদাবাজি বন্ধ হলে জিনিসপত্রের দাম সহনীয় পর্যায়ে আসবে।"

 

এসি//

এ সম্পর্কিত আরও পড়ুন স্বরাষ্ট্র উপদেষ্টা