আন্তর্জাতিক

হিজবুল্লাহর শীর্ষ গোয়েন্দা কমান্ডার হাসান খলিল নিহত

আন্তর্জাতিক ডেস্ক

ছবি: সংগৃহীত

লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর শীর্ষ নেতা হাসান নাসরুল্লাহ নিহতের পর হিজবুল্লাহর শীর্ষ গোয়েন্দা কমান্ডারকে হত্যার দাবি করেছে ইসরাইল। নিহত এই কমান্ডারের নাম হাসান খলিল ইয়াসিন। ইসরাইলি বাহিনীর দাবি, রাজধানী বৈরুতে হামলা চালানোর মাধ্যমে তাকে হত্যা করা হয়।

রোববার (২৯ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়, ইসরাইলি সেনাবাহিনী শনিবার (২৮ সেপ্টেম্বর) বৈরুতের দক্ষিণ উপকণ্ঠে বিমান হামলা চালিয়ে হিজবুল্লাহর শীর্ষ গোয়েন্দা কমান্ডারকে হত্যার দাবি করেছে।

এক বিবৃতিতে সেনাবাহিনী বলেছে, তাদের বিমান বাহিনী হিজবুল্লাহর গোয়েন্দা ইউনিটের দায়িত্বপ্রাপ্ত হাসান খলিল ইয়াসিনকে লক্ষ্য করে ওই হামলা চালায়।

বিবৃতিতে বলা হয়, একটি বিভাগের প্রধান হিসেবে উত্তর সীমান্তে এবং ইসরাইলি ভূখণ্ডের গভীরে বেসামরিক এবং সামরিক লক্ষ্যবস্তু শনাক্তকরণের দায়িত্বে ছিলেন ইয়াসিন।

গেলো বছরের অক্টোবরে গাজা উপত্যকায় ইসরাইলের আক্রমণ শুরু হওয়ার পর থেকে হিজবুল্লাহ এবং ইসরাইল আন্তঃসীমান্ত সংঘাতে লিপ্ত রয়েছে। হামাসের আন্তঃসীমান্ত আক্রমণের পরে শুরু হওয়া এই আগ্রাসনে ইতোমধ্যেই গাজায় ৪১ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

নিহতদের বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া ইসরাইল সম্প্রতি লেবাননে বড় আকারের বিমান হামলা শুরু করেছে। এতে এখন পর্যন্ত হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন। 

কেএস//

এ সম্পর্কিত আরও পড়ুন হিজবুল্লাহ