বাংলাদেশ

আজ জাতীয় পথশিশু দিবস

বায়ান্ন প্রতিবেদন

ছবি: প্রতীকী

আজ, ২ অক্টোবর (বুধবার) জাতীয় পথশিশু দিবস। শিশুর সুরক্ষা নিশ্চিত করতে ও অধিকার প্রতিষ্ঠা করার লক্ষ্যে প্রতি বছর ২ অক্টোবর বাংলাদেশে দিবসটি পালিত হয়ে আসছে। 

যে শিশুরা পথে বসবাস করে থাকে, যাদের নির্দিষ্ট ঘর-বাড়ি নেই, তারা পথশিশু হিসেবে বিবেচিত হয়। এই শিশুদের পরিচয় খুব একটা পাওয়া যায় না। অনেক সময় তাদের পরিবার খুঁজে পাওয়া যায়, আবার কিছু সময় পরিবারের খোঁজ পাওয়া যায় না। বিভিন্ন দ্রব্য ফেরি করে বিক্রি করার চেষ্টা থাকে তাদের। খাবার বা অর্থের জন্য মানুষের কাছে সাহায্য আকাঙ্ক্ষার চেষ্টা থাকে এই শিশুদের মধ্যে। 

বাংলাদেশে প্রচুর পথশিশু রয়েছে। তাদের নির্দিষ্ট কোনো সংখ্যা জানানো কিছুটা জটিল কাজ। তবে ‘দ্য কোয়ালিটি স্টাডি অন চিলড্রেন লিভিং ইন স্ট্রিট সিচুয়েশনস ইন বাংলাদেশ ২০২৪’ এর একটি প্রতিবেদন বলছে, দেশে ৩৪ লাখ পথশিশু রয়েছে।

পথশিশুদের জন্য বিভিন্ন সংগঠন বাংলাদেশে কাজ করে থাকে। এই শিশুদের শিক্ষার বিষয়ে সাধারণত এই সংগঠনগুলো অনেকটা কাজ করার চেষ্টা করে। তবে পথশিশুদের সঠিক সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করা যায়নি এখনো। তাদের চিকিৎসা ও স্বাস্থ্যের বিষয়ে বাংলাদেশের সংশ্লিষ্ট জায়গাগুলো থেকে যথেষ্ট উদ্যোগ নেয়া প্রয়োজন। 

এম এইচ// 

 

এ সম্পর্কিত আরও পড়ুন আজ | জাতীয় | পথশিশু | দিবস