জাতীয়

পাঁচ দিনে ২ ট্যাংকারে অগ্নিকাণ্ড, যা জানালো বিএসসি

ছবি: সংগৃহীত

পাঁচ দিনে দুইটি অয়েল ট্যাংকারে বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের ঘটনাকে নাশকতা বলে ধারণা করছে বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি)। একইসঙ্গে এটি জ্বালানি নিরাপত্তাকে হুমকিতে ফেলার অপচেষ্টা হতে পারে বলেও দাবি করছে বিএসসি।

শনিবার (৫ অক্টোবর) সকালে চট্টগ্রাম নগরীর বিএসসির প্রধান কার্যালয়ের  বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর মাহমুদুল মালেক এ তথ্য জানান।

তিনি বলেন, গতকাল রাত সাড়ে ১২ টায় যখন রাষ্ট্রায়ত্ত বাংলার সৌরভ জাহাজে আগুন লাগে তখন জাহাজে কোনো কাজ ছিল না। জাহাজে চারটা পয়েন্টে আগুন দেখা যায়। আগুনের খবরে নৌবাহিনী, কোস্ট গার্ড ও বন্দরের ৭টি টাগ একযোগে কাজ করে। আগুন নেভানোর দেড় ঘণ্টা পর আবার আগুন ধরে যায়। আবার আগুন লাগার সময় জাহাজের পাশ দিয়ে একটি স্পিডবোটও চলে যেতে দেখা যায়।

বিএসসির ব্যবস্থাপনা পরিচালক বলেন, যেহেতু গ্যাস ফর্ম কিংবা অন্য কোনো কারণে আগুন লাগার ঘটেনি। তাই এটি নাশকতামূলক অগ্নিকাণ্ড হতে পারে বলে তারা ধারণা করছেন কিন্তু সবকিছু তদন্তের পরেই জানা যাবে।

তিনি আরও বলেন,  বিএসসির টেকনিক্যাল ডিরেক্টরকে প্রধান করে আট সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছেবাংলার সৌরভে ১১ হাজার ৫৫ টন অপরিশোধিত তেল ছিল। ৪৮ জন ক্রু এবং ওয়াচম্যান ছিলেন। তাদের জীবিত উদ্ধার করা হয়েছে। এর মধ্যে বিএসসির স্টুয়ার্ট সাদেক মিয়া হাসপাতালে নেওয়ার পথে মারা যান।

প্রসঙ্গত, গেলো ৩০ সেপ্টেম্বর বাংলার জ্যোতি ট্যাংকারে বিস্ফোরণের ঘটনায় তিনজন নিহত হন। এর ৫ দিনের মাথায় গতকাল রাতে বাংলার সৌরভেও আগুনের ঘটনা ঘটে। দুটি ট্যাংকারে পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) ক্রুড অয়েল বা অপরিশোধিত তেল খালাস করা হতো।

 আই/এ

 

এ সম্পর্কিত আরও পড়ুন বিএসসি