আর্কাইভ থেকে বাংলাদেশ

ব্যবহারকারীরাই ফেসবুক ফিড পোস্টের নিয়ন্ত্রক

ব্যবহারকারীরাই ফেসবুক ফিড পোস্টের নিয়ন্ত্রক

ফেসবুকের কৃত্তিম বুদ্ধিমত্তা প্রযুক্তির অ্যালগরিদম ব্যবহারকারীদের আগ্রহ নিয়মিত পর্যালোচনা করে থাকে। এতে ব্যবহারকারীদের পোস্ট দেখতে গিয়ে পছন্দ-অপছন্দের ক্ষেত্রে সমস্যায় পড়তে হয়। অনেক সময় অপছন্দের বিষয়গুলো সামনে চলে আসে।

এ সমস্যা সমাধানের ক্ষেত্রে ব্যবহারকারীদের ফিডের পোস্ট নিয়ন্ত্রণ করার সুযোগ দেবে ফেসবুক। ভারতের সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

ফেসবুক ফিডে ব্যবহারকারীরা যে বিষয়ের পোস্ট বেশি দেখতে চান, তা তুলে ধরতেই এ পরিবর্তন। নতুন এ সুবিধা কাজে লাগিয়ে ফেসবুক ফিডে দেখানো পোস্টের জনপ্রিয়তা যাচাই করা হবে। এর মাধ্যমে ফেসবুকের কৃত্তিম বুদ্ধিমত্তা পদ্ধতিগুলো আরও ভালো কাজ করবে।

ভবিষ্যতে পছন্দের পোস্ট নির্বাচন করার পাশাপাশি নির্দিষ্ট ব্যক্তি বা গ্রুপের পোস্ট দেখার সংখ্যা নিয়ন্ত্রণের সুযোগও চালু করছে ফেসবুক।

নতুন এ সুযোগের আওতায় কোনো ব্যক্তি বা গ্রুপের পোস্ট পছন্দ হলে ওপরের ডান পাশে থাকা তিনটি ডটমেনুতে ক্লিক করে ‘শো মোর’ অপশনে ক্লিক করতে হবে। ফলে ব্যবহারকারীর আগ্রহ বুঝে পরবর্তী সময়ে ওই বিষয়গুলো বেশি দেখাবে ফেসবুক। আর অপছন্দের পোস্টগুলোর ওপরে ডান পাশে থাকা তিনটি ডটমেনুতে ক্লিক করে ‘শো লেস’ অপশনে ক্লিক করলে সেগুলো তুলনামূলক কম দেখা যাবে। এ সুবিধা পর্যায়ক্রমে সব ব্যবহারকারী পাবেন।

এ সম্পর্কিত আরও পড়ুন ব্যবহারকারীরাই | ফেসবুক | ফিড | পোস্টের | নিয়ন্ত্রক