বাংলাদেশ

এইচএসসির ফল প্রকাশে থাকছে না আনুষ্ঠানিকতা

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

অতীতের মতো এবার এইচএসসির ফল প্রকাশে আনুষ্ঠানিকতা থাকছে না বলে জানিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার।

সোমবার (১৪ অক্টোবর)  এ তথ্য গণমাধ্যমকে জানিয়েছেন তিনি।

সভাপতি তপন কুমার বলেন, মঙ্গলবার বেলা ১১টায় বোর্ড চেয়ারম্যানরা নিজেদের অফিসে বসে ফল প্রকাশ করবেন।

গত আওয়ামী লীগ সরকারের সময়ে নির্ধারিত দিন সকালে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের আনুষ্ঠানিকতা সারতেন সরকারপ্রধান। প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার হাতে ফলের প্রতিবেদন তুলে দিতেন বোর্ডের চেয়ারম্যানরা। শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা থাকতেন ওই অনুষ্ঠানে।

সরকারপ্রধান আনুষ্ঠানিকতা সারার পর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ওয়েবসাইট ও মোবাইলে ফল জানার সুযোগ মিলত। এছাড়া শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে সারাদেশের বিস্তারিত ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরতেন।

অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এবার সারাদেশের বিস্তারিত ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরার কোনো ব্রিফ থাকবে না। গণমাধ্যমকর্মীরা পরিসংখ্যান নিয়ে যেতে পারবেন। আনুষ্ঠানিকতা বলতে আগের মতো কিছু হবে না; শিক্ষা মন্ত্রণালয়ে কিছু হবে না, কোথাও কোনো কিছু হবে না। সাংবাদিকদের পরিসংখ্যান দিয়ে দেবো আমরা (বোর্ড প্রধান)।

প্রসঙ্গত, বৈষম্যবিরোধী আন্দোলনের সময় মাঝপথে বন্ধ হয়ে যাওয়া পরীক্ষার ফল কীভাবে প্রকাশ করা হবে তা ঠিক করতে সময় লেগে যাওয়ায় এতোদিন ফল প্রকাশ হয়নি। সাড়ে ১৪ লাখ পরীক্ষার্থীর সেই অপেক্ষার অবসান হচ্ছে মঙ্গলবার।

 

যেভাবে জানা যাবে ফল

অন্যান্যবারের মত এবারও শিক্ষা প্রতিষ্ঠান, শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি যে কোনো মোবাইল থেকে এসএমএস করে উচ্চমাধ্যমিকের ফল জানা যাবে। ঢাকা বোর্ডের ওয়েবসাইট (www.dhakaeducationboard.gov.bd) ও বোর্ডগুলোর সমন্বিত ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) ঢুকে রেজাল্ট কর্নারে ক্লিক করে শিক্ষা প্রতিষ্ঠানের এন্ট্রি সেরে প্রতিষ্ঠানভিত্তিক ফলাফল নামানো যাবে। এছাড়া পরীক্ষার্থীরা রোল ও রেজিস্ট্রেশন নম্বর টাইপ করে ফল জানতে পারবে।

ফল প্রকাশের পর মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমেও তা জানা যাবে। এইচএসসির ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2024 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে আসবে ফল।

উল্লেখ্য, গত আওয়ামী লীগ সরকারের সময়ে নির্ধারিত দিন সকালে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফল প্রকাশের আনুষ্ঠানিকতা সারতেন সরকারপ্রধান। প্রধানমন্ত্রীর কার্যালয়ে তার হাতে ফলের প্রতিবেদন তুলে দিতেন বোর্ডের চেয়ারম্যানরা। শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা থাকতেন ওই অনুষ্ঠানে। সরকারপ্রধান আনুষ্ঠানিকতা সারার পর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ওয়েবসাইট ও মোবাইলে ফল জানার সুযোগ মিলত। এছাড়া শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলন করে সারাদেশের বিস্তারিত ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরতেন। তবে এবার রাজধানীসহ সারা দেশে এই ধরনের কোনো আনিুষ্ঠানিকতা থাকছে না।

এএম/

এ সম্পর্কিত আরও পড়ুন এইচএসসি | ফল | আনুষ্ঠানিকতা