খেলাধুলা

ঘরের মাটিতে টেস্ট জয়ের আনন্দে মাতলো পাকিস্তান

স্পোর্টস ডেস্ক

ছবি: সংগৃহীত

ঘরের মাটিতে টেস্ট জেতার আনন্দে ভাসলো পাকিস্তান। সাড়ে ৩ বছর হয়ে গেছে এমন আনন্দ আসেনি পাকিস্তান শিবিরে। এবার ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট পরাজয়ের পর নানাভাবে সমালোচিত হতে হয়েছে এশিয়ার দেশটিকে। দ্বিতীয় টেস্ট দলে একাধিক পরিবর্তন এনে জয় ধরা দিল অবশেষে।

চতুর্থ ইনিংসে এসে ২৯৭ রানের লক্ষ্যে ব্যাট করতে নামে ইংল্যান্ড। বোলিং ধারাবাহিকতায় ১৪৪ রানে ইংলিশদের অলআউট করে দিয়েছে পাকিস্তান। ফলে ১৫২ রানের বড় জয় নিশ্চিত হয়েছে।

এই জয়ে ঘরের মাটিতে টানা ৭ টেস্ট হারের সেই গ্লানি কিছুটা হলো ঘুচলো। স্পিনারদের থেকেই দারুণ সমর্থন পেয়েছে পাকিস্তান দল। সাজিদ খান প্রথম ইনিংসে নেন ৭ উইকেট, দ্বিতীয় ইনিংসে ২ টি।  অন্যদিকে নোমান আলী প্রথম ইনিংসে ৩ টি, দ্বিতীয় ইনিংসে নিয়েছেন ৮ উইকেট।

মুলতানে দ্বিতীয় টেস্টে প্রথমে ব্যাট করতে নামে পাকিস্তান। যেখানে অভিষিক্ত কামরান গুলামের ১১৮ রানের ইনিংস ছিল উজ্জ্বল। আর বাকি ব্যাটাররাও টুকটাক করে রান করেছেন, যার ফলে ৩৬৬ রানে থামে তারা।

পরের ইনিংসে ইংল্যান্ড শুরুটা ভালোই করেছিল, বেন ডাকেট খেলেন ১১৪ রানের ইনিংস। তবে সাজিদ খানের ঘুর্ণিতে টিকতে পারেনি ব্যাটাররা। তারা অলআউট হয়েছে ২৯১ রানে।

পাকিস্তান নিজেদের দ্বিতীয় ইনিংসে খুব বেশি রান তুলতে সক্ষম হয়নি। অলআউট হয়েছে ২২১ রানে। লিডসহ ২৯৬ রানের সংগ্রহ তৈরি হয় সবমিলিয়ে। চতুর্থ ইনিংসে এই রান কিছুটা কঠিন তো বটেই।

ইংল্যান্ডের পক্ষে ব্যাট হাতে বেন স্টোকস সর্বোচ্চ ৩৭ রানের ইনিংস খেলেন। সবমিলিয়ে নোমান আলীর ঘুর্ণি সামলাতে একরকম ব্যর্থ হয়েছে ইংলিশরা। ফলে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের পর আবারও ঘরের মাটিতে টেস্ট জেতার আনন্দে ভাসলো পাকিস্তান।

 

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন পাকিস্তান | ইংল্যান্ড