লাইফস্টাইল

জেনে নিন গরম পানির যত উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক

ছবি: সংগৃহীত

গরম পানির নানারকম উপকারিতা সম্পর্কে অনেকেই জানেন। আবার কিছু কিছু উপকারিতা আছে, যেগুলো হয়তো অনেকের অজানা। ঋতু পরিবর্তন হলে গরম পানি আমাদের দৈনন্দিন জীবনের অংশ হয়ে দাঁড়ায়। অনেকে আছেন সকালবেলা খালি পেটে গরম পানি পান করেন। শুধু এসবই নয়, আরও অনেক উপকার রয়েছে গরম পানির।

গরম পানির উপকারিতা রয়েছে। তা আবার বেশি গরম হয়ে গেলে ক্ষতির কারণ হয়ে যেতে পারে। এ বিষয়টি খুব সতর্কতার সঙ্গে খেয়াল রাখতে হবে। গরম পানি পানের অভ্যাস আমাদের স্ট্রেস দূর করার ক্ষেত্রে সহায়ক।

শরীরের ডিটক্সিফিকেশনের জন্য কাজ করে গরম পানি। শরীরে জমে থাকা যেসব দূষিত পদার্থ রয়েছে, তা বের করে দেয়ার জন্য উপকারী গরম পানি। সকালে ঘুম থেকে উঠে হালকা গরম পানি পান করা যেতে পারে।

ওজন কমানোর জন্য গরম পানি একটি অন্যতম উপায়। পাশাপাশি পানির সঙ্গে লেবুর রস ও মধু মেশানো যেতে পারে। সকালবেলা খালি পেটে এই পানীয় পান করলে দ্রুত ওজন কমবে। অ্যাসিডিটি ও বদহজমের সমস্যা থাকলেও দূর হয়ে যাবে। গরম পানি খুব স্বাভাবিকভাবেই আমাদের বদহজমের মতো সমস্যায় উপকারী হিসেবে কাজ করে।

শীতকালে ঠাণ্ডা লাগার প্রবণতা বেশি থাকে। সর্দি-কাশির মতো সমস্যায় যারা ভুগছেন, তারা গরম পানি পান করতে পারেন। এতে সর্দি-কাশি থেকে মুক্তি মেলার ক্ষেত্রে অবশ্যই উপকার পাবেন।

এম এইচ//

 

 

এ সম্পর্কিত আরও পড়ুন গরম পানি