দেশজুড়ে

লক্ষ্মীপুর-ভোলা-বরিশাল নৌরুটে নৌযান চলাচল বন্ধ

বায়ান্ন প্রতিবেদন

ছবি: সংগৃহীত

ঘূর্ণিঝড় ‘দানা’র প্রভাবে লক্ষ্মীপুর, ভোলা এবং বরিশাল নৌরুটে সকল ধরনের নৌযান চলাচল বন্ধ করা হয়েছে। বঙ্গোপসাগরে সৃষ্ট এই ঘূর্ণিঝড়ের কারণে তিন নম্বর সতর্ক সংকেত দেখানো হয়েছে। যার ফলে যাত্রী এবং পণ্যবাহী নৌযানগুলো এখন স্থগিত রয়েছে।

বুধবার (২৩ অক্টোবর) বিকেলে লক্ষ্মীপুর মজুচৌধুরীর হাট লঞ্চঘাটের ট্রাফিক সুপারভাইজার শরীফুল ইসলাম ও লক্ষ্মীপুর-ভোলা ফেরীঘাটের ব্যবস্থাপক (কমার্স) পারভেজ খান বিষয়টি নিশ্চিত করেছেন.

শরীফুল ইসলাম জানিয়েছেন, দুপুর আড়াইটা থেকে লঞ্চ চলাচল সম্পূর্ণ বন্ধ করা হয়েছে।  তবে রাত সাড়ে ১২টার দিকে পরিস্থিতি অনুযায়ী একটি লঞ্চ ভোলার উদ্দেশ্যে রওনা হতে পারে, যদি নদীর পরিস্থিতি অনুকূল থাকে।

এই রুটে মোট ১১টি লঞ্চ রয়েছে, এর মধ্যে ৯টি ভোলা এবং ২টি বরিশাল রুটের। মেঘনা নদী দিয়ে চলাচল করা এই নৌপথটি চট্টগ্রাম, ফেনী, সিলেটসহ দক্ষিণাঞ্চলের ২১টি জেলার জন্য একটি গুরুত্বপূর্ণ যোগাযোগের মাধ্যম। ঈদ, পূজা এবং সরকারি ছুটির সময় যাত্রীদের চাপ অনেক বেড়ে যায়। এছাড়া, এই রুটে পণ্যবাহী গাড়ির চলাচলও বেশি থাকে।

বর্তমানে ঘূর্ণিঝড়ের কারণে বৃষ্টি অব্যাহত রয়েছে, ফলে নৌযান চলাচলে আরও বিলম্ব হতে পারে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত নৌযান চলাচল বন্ধ থাকবে বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছেন।

জেডএস/

এ সম্পর্কিত আরও পড়ুন নৌযান চলাচল বন্ধ