আন্তর্জাতিক

রাশিয়ায় উত্তর কোরিয়ার ৩ হাজার সৈন্য প্রেরণ!

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়াতে ৩ হাজার সৈন্য পাঠিয়েছে উত্তর কোরিয়া। রাশিয়া-ইউক্রেন চলমান যুদ্ধে মস্কোর সমর্থনে এই সৈন্য পাঠালো উত্তর কোরিয়া। রাশিয়াতে এবার পাঠানো সৈন্য সংখ্যা পূর্বের চেয়ে বেশি বলে দক্ষিণ কোরিয়ার আইনপ্রণেতারা জানিয়েছেন।

সিউলে গণমাধ্যমের সঙ্গে সংলাপে দক্ষিণ কোরিয়ার আইনপ্রণেতারা বলেন, পিয়ংইয়ং মোট ১০ হাজার সৈন্যকে রাশিয়াতে পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছে। এই সৈন্যদের ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পক্ষে লড়াইয়ের জন্য আগামী ডিসেম্বরের মধ্যে মোতায়েন করা শেষ হবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে শুক্রবার, দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ইন্টিলিজেন্সের তথ্যমতে, সামরিক জাহাজে করে উত্তর কোরিয়ার বিশেষ বাহিনীর প্রায় ১ হাজার ৫০০ সৈন্য রাশিয়াতে পাঠানো হয়েছে।

রাশিয়ার একাধিক প্রশিক্ষণ-কেন্দ্রে উত্তর কোরিয়া থেকে পাঠানো সৈন্যরা ছড়িয়ে পড়েছে বলে ধারনা দিয়েছেন দক্ষিণ কোরিয়ার সংসদীয় গোয়েন্দা কমিটির সদস্য পার্ক সান ওন।

এরমধ্যে, ইউক্রেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে রাশিয়ায় ১০ হাজার সৈন্য পাঠানোর প্রস্তুতি বিষয়ক এক অভিযোগ তুলেছে। রাশিয়া ও উত্তর কোরিয়া যে সামরিকভাবে নিজেদের সম্পর্ক জোরদার করছে, তা খুব স্পষ্ট।

এম এইচ// 

এ সম্পর্কিত আরও পড়ুন উত্তর কোরিয়া | রাশিয়া